নিজের "ব্রাউসার হিস্ট্রি" বিক্রির সিদ্ধান্ত প্রতিবাদী সুইডিশ ব্যক্তির

কেনা আর বেচা নিয়েই গেরস্থালী! কিন্তু তা বলে 'ব্রাউসার হিস্ট্রি' বিক্রি! তাও কোনও 'অসত্ সংস্থা' বিক্রি করছে না, নিজের 'ব্রাউসার হিস্ট্রি'-কে বাজারের পণ্য করলেন সুইডেনের এক নাগরিক। কিন্তু নিজের একান্ত গোপন তথ্য কেন বিক্রি করতে গেলেন এই ভদ্রলোক?

Updated By: Mar 31, 2017, 09:24 PM IST
নিজের "ব্রাউসার হিস্ট্রি" বিক্রির সিদ্ধান্ত প্রতিবাদী সুইডিশ ব্যক্তির
প্রতীকী ছবি

ওয়েব ডেস্ক: কেনা আর বেচা নিয়েই গেরস্থালী! কিন্তু তা বলে 'ব্রাউসার হিস্ট্রি' বিক্রি! তাও কোনও 'অসত্ সংস্থা' বিক্রি করছে না, নিজের 'ব্রাউসার হিস্ট্রি'-কে বাজারের পণ্য করলেন সুইডেনের এক নাগরিক। কিন্তু নিজের একান্ত গোপন তথ্য কেন বিক্রি করতে গেলেন এই ভদ্রলোক?

আসল কথা হল প্রতিবাদ। সম্প্রতি মার্কিন আইন সভায় এমন একটি বিল পাস হয়েছে যার বলে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার সংস্থাকে গ্রাহকের 'ব্রাউসার হিস্ট্রি' বিক্রি করার অনুমতি দেওয়া হয়েছে। আর এক্ষেত্রে সেই আইনে গ্রাহকের সম্মতি নেওয়ারও কোনও প্রয়োজন নেই। আর তারই প্রতিবাদে নিজেই নিজের 'ব্রাউসার হিস্ট্রি' বিক্রি করার অভিনব সিদ্ধান্ত নিয়েছেন এই ব্যক্তি। প্রতিবাদী এই সুইডিশ ব্যক্তির মতে, "এখন নিজে হাতে নিজের ব্রাউজিং হিস্ট্রি বিক্রি করার সময় এসেছে, না হলে অন্য কেউ তা বিক্রি করে দেব"। সত্যিই অভূতপূর্ব প্রতিবাদী পদক্ষেপ। তবে কে কিনেছে ওই 'ব্রাউসার হিস্ট্রি', তা এখনও জানা যায়নি। (আরও পড়ুন- রাজ ঘড়ির অসুখ, স্তব্ধ ইতিহাস)

.