দেশের সুরক্ষা নিয়ে চিন্তা, আরও চিনা অ্যাপ বাতিলের পথে হাঁটছে কেন্দ্র

ভারতীয়দের গোপনীয়তা ও নিরাপত্তা রক্ষার জন্য একাধিক অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার। 

Updated By: Feb 14, 2022, 03:05 PM IST
দেশের সুরক্ষা নিয়ে চিন্তা,  আরও চিনা অ্যাপ বাতিলের পথে হাঁটছে কেন্দ্র
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: প্রশ্নের মুখে দেশের সুরক্ষা। সেই কারণে আরও ৫৪টি চিনা অ্যাপ (Chinese Application) নিষিদ্ধ করছে মোদী সরকার। রবিবার টেলিকম মন্ত্রকের পক্ষ থেকে এমনই তথ্য প্রকাশ করা হয়েছে। ভারতীয়দের গোপনীয়তা ও নিরাপত্তা রক্ষার জন্য একাধিক অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার (India Government)। এই অ্যাপগুলোর মধ্যে কয়েকটি টেনসেন্ট, আলিবাবা এবং গেমিং ফার্ম NetEase- এর মতো বৃহৎ চিনা প্রযুক্তি সংস্থাগুলোর সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে।

৫৪টি চিনা অ্যাপের মধ্যে রয়েছে বিউটি ক্যামেরা: সুইট সেলফি এইচডি, বিউটি ক্যামেরা - সেলফি ক্যামেরা, ইকুয়ালাইজার এবং বাস বুস্টার, সেলসফোর্স এন্টের জন্য ক্যামকার্ড, আইসোল্যান্ড ২: অ্যাশেস অফ টাইম লাইট, ভিভা ভিডিও এডিটর, টেনসেন্ট এক্সরিভার, অনমিওজি চেস, অনমিওজি অ্যারেনা, অ্যাপলক , ডুয়াল স্পেস লাইট।

আরও পড়ুন, Railway Tracks: জানেন, কেন রেলট্র্যাকের পথে পথে পাথর ছড়ানো?

গত বছরের জুন মাসেই ভারত সরকারের তরফে ৫৯টি মোবাইল অ্যাপ্লিকেশন ব্যান করে দেওয়া হয়। PUBG Mobile, TikTok, Weibo, WeChat, AliExpress-সহ শত শত চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল। এরমধ্যে টিকটক, উইচ্যাট, হেলোর মতো অ্যাপ্লিকেশনগুলিও ছিল। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, আইটি আইনের ধারা ৬৯এ আইনকে কাজে লাগিয়ে একাধিক অ্যাপ বন্ধ করা হয়েছে। সাময়িক ভাবে প্লে স্টোরে (Play Store) নির্দিষ্ট কয়টি অ্যাপের অ্যাক্সেস বন্ধ করা হয়েছে।

টেলিকম মন্ত্রকের এক আধিকারিক অধিকর্তা জানান, ‘টেনসেন্ট এবং আলিবাবার স্টেবলের অনেক অ্যাপ মালিকানা লুকানোর জন্য হাত বদল করেছে। এগুলো হংকং কিংবা সিঙ্গাপুরের মতো দেশগুলোর বাইরেও হোস্ট করা হচ্ছে, তবে ডেটা শেষ পর্যন্ত চিনের সার্ভারগুলোতে চলে যাচ্ছে।’ 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.