ক্যাশের দরকার নেই, জাস্ট এই অ্যাপগুলি ফোনে ইনস্টল করে বিন্দাস থাকুন

পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়ে গেছে। আর তারপর থেকেই একটা সমস্যা ঘিরে ধরেছে আম আদমির দৈনন্দিন জীবনকে। সেটা হল খুচরো সমস্যা। রোজকার হাটেবাজারে-দোকানে খুচরো ছাড়া আমাদের চলে না। কিন্তু সেই খুচরোরই ভীষণ আকাল দেখা দেয় দেশে। ATM-এ নিমেষে ক্যাশ ফাঁকা। ব্যাঙ্কে ঘণ্টার পর ঘণ্টা লাইন। তারপরেও ভোগান্তি। তবুও মানুষ 'আচ্ছে দিন'-এর আশায় সবকিছু হাসিমুখেই সয়েছেন। কালোটাকা উদ্ধার, জালনোটের কারবার বন্ধ, সন্ত্রাসবাদীদের হাতে টাকার জোগান বন্ধ-নোট বাতিলের পিছনে এগুলোই মুখ্য কারণ বলে সরকারের তরফে জানানো হয়। এদিকে নোট বাতিলের এই ঝক্কির মধ্যে অবশ্য দেশের মানুষ বেশ কয়েক পা এগিয়ে গেছে ক্যাশলেস ইকোনমির দিকে।

Updated By: Nov 22, 2016, 11:50 AM IST
ক্যাশের দরকার নেই, জাস্ট এই অ্যাপগুলি ফোনে ইনস্টল করে বিন্দাস থাকুন

ওয়েব ডেস্ক : পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল হয়ে গেছে। আর তারপর থেকেই একটা সমস্যা ঘিরে ধরেছে আম আদমির দৈনন্দিন জীবনকে। সেটা হল খুচরো সমস্যা। রোজকার হাটেবাজারে-দোকানে খুচরো ছাড়া আমাদের চলে না। কিন্তু সেই খুচরোরই ভীষণ আকাল দেখা দেয় দেশে। ATM-এ নিমেষে ক্যাশ ফাঁকা। ব্যাঙ্কে ঘণ্টার পর ঘণ্টা লাইন। তারপরেও ভোগান্তি। তবুও মানুষ 'আচ্ছে দিন'-এর আশায় সবকিছু হাসিমুখেই সয়েছেন। কালোটাকা উদ্ধার, জালনোটের কারবার বন্ধ, সন্ত্রাসবাদীদের হাতে টাকার জোগান বন্ধ-নোট বাতিলের পিছনে এগুলোই মুখ্য কারণ বলে সরকারের তরফে জানানো হয়। এদিকে নোট বাতিলের এই ঝক্কির মধ্যে অবশ্য দেশের মানুষ বেশ কয়েক পা এগিয়ে গেছে ক্যাশলেস ইকোনমির দিকে।

পরিবহন- খুচরো টাকা ছাড়াই আপানাকে গন্তব্যে পৌঁছে দেবে ওলা, উবেরের মত অ্যাপভিত্তিক ক্যাব। জার্নির দাম আপনি মেটাতে পারবেন 'ওয়ালেট' ফেসিলিটির মাধ্যমে। ওলার একটি অ্যাপভিত্তিক অটো পরিষেবাও রয়েছে। এরজন্য আপনার কাছে 'জুগনু' নামক অ্যাপটি থাকলেই হবে।

মুদি বাজার- খুচরোর তাড়ায় সাধারণ মানুষ এখন অনেকবেশি ডিপার্টমেন্টাল স্টোরমুখী। এছাড়া 'বিগ বাস্কেট' বা 'ন্যাচার্স বাস্কেট'-এ আপনি যদি অর্ডার দেন, তাহলে টাটকা সবজি, মাছ, মাংস, দুধ, ফল সবই পৌঁছে যাবে আপনার দোরগোড়ায়। এবার আপনি কার্ডে পেমেন্ট করে দিন। বা অর্ডার দেওয়ার সময়ই নেট ব্যাঙ্কিংয়ে দাম মেটান। গ্রোফার্স, বিগ বাস্কেট, ন্যাচার্স বাস্কেট এক্ষেত্রে জনপ্রিয়।

রিচার্জ ও বিল পেমেন্ট- ই-ওয়ালেটের মাধ্যমে আপনি করতে পারবেন না, এমন কোনও কাজ নেই। এর মাধ্যমে আপনি আপনার মোবাইল রিচার্জ করতে পারবেন। বাড়ির জলের বিল, ইলেক্ট্রিক বিল, ফোন বিল মেটাতে পারবন। সিনেমার টিকিট কাটা থেকে অনলাইনে শপিং করা, সবই পারবেন। এছড়া ঘুরতে যাওয়ার জন্য ফ্লাইট-ট্রেন-বাসের টিকিট কাটা, হোটেল বুক করা ই-ওয়ালেটের মাধ্যমে সবই করা সম্ভব। ই-ওয়ালেটে আপনি ১০ থেকে ১০০০০ টাকা রাখতে পারবেন। এছাড়াও রয়েছে বিভিন্ন ডিসকাউন্ট ও ক্যাশব্যাক। আপনার ফোনে শুধু থাকতে হবে পেটিএম, পেইউমানি, মোবিকউইক, ফ্রিচার্জ-এর মত অ্যাপগুলির যেকোনও একটি।

রেডি টু সার্ভ ফুড- রান্না করতে ইচ্ছে নেই? একেবারে হাতে গরম তৈরি খাবার আপনি পেয়ে যাবেন জোম্যাটো, সুইগ্যি ও ফুডপান্ডা অ্যাপগুলির মাধ্যমে। পছন্দমতো খাবার অর্ডার দিন, দাম মেটান সবই অ্যাপের মাধ্যমে। কোনও খুচরো টাকা আপনার লাগবে না।

ওষুধ- টাকার অভাবে পাড়ার দোকান থেকে ওষুধ কিনতে পারছেন না? এবার সেই ওষুধটিই কিনুন অনলাইনে। নেটমেডস ও জিগি অ্যাপ আপনার ওষুধকে পৌঁছে দেবে আপনার ঘরে।

ডোমেস্টিক সার্ভিস- ঘরের বিভিন্ন কাজ যেমন প্লাম্বিং, ইলেকট্রিক্যাল ফিটিং, পেইন্টিং, পেস্ট কন্ট্রোল এসবের জন্য আপনি আর্বানক্ল্যাপ ও হেল্পার অ্যাপদুটির সাহায্য নিতে পারেন। আরও পড়ুন, টাকা লেনদেনের জন্য বাজারে এল আরও একটি নতুন অ্যাপ!

.