বয়স বদলানো অ্যাপে প্রতারণার ফাঁদ! কাঁড়ি কাঁড়ি টাকা খোয়াচ্ছেন অনেকেই

খোদ কোলকাতারই এক বাসিন্দা এই ধরনের অ্যাপ ব্যবহার করে প্রতারিত হয়েছেন।

Edited By: সুদীপ দে | Updated By: Jul 8, 2019, 04:33 PM IST
বয়স বদলানো অ্যাপে প্রতারণার ফাঁদ! কাঁড়ি কাঁড়ি টাকা খোয়াচ্ছেন অনেকেই

নিজস্ব প্রতিবেদন: ফেসবুক বা গুগল প্লে স্টোরে নানা রকম অ্যাপের সাজেশান পাওয়া যায়। কোনও অ্যাপে ছবি এডিট করে বাড়িয়ে নেওয়া যায় বয়স। কোনও অ্যাপের দাবি, তাদের অ্যাপ ডাউনলোড করলে ফোন ভাল থাকবে। এমনই একটি ফটো এডিটিং অ্যাপ HiddenMe ডাউনলোড করে রোজ প্রতারিত হচ্ছেন অসংখ্য মানুষ। এই প্রতারনা ঠেকাতে গুগলের তরফেও তেমন কোনও নজরদারি নেই। প্লে স্টোর থেকে দিব্যি ডাউনলোড করা যাচ্ছে এই অ্যাপ।

খোদ কোলকাতারই এক বাসিন্দা এই ধরনের অ্যাপ ব্যবহার করে প্রতারিত হয়েছেন। সেই ভুক্তোভোগীর অভিযোগ, ফেসবুকে নিউজ ফিড স্ক্রল করার সময়ে HiddenMe নামের এই অ্যাপের বিজ্ঞাপন দেখেন তিনি। সেই বিজ্ঞাপন অনুযায়ী, এই অ্যাপ ব্যবহার করে ছবিতে বদলে ফেলা যাবে বয়স। ভুলবশত সেই অ্যাপ ডাউনলোড করে ফেলেন তিনি। অ্যাপটি ইনস্টল হওেয়ার সময় ১ টাকা ট্রায়াল চার্জ কেটে নেওয়া হয় মোবাইলের সঙ্গে লিঙ্কড ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে। ‘মাত্র ১ টাকা’ ট্রায়াল চার্জ হওয়ায় বিষয়টিকে তেমন গুরুত্ব দেননি তিনি। প্রাথমিকভাবে তাঁর মনে হয়েছিল এটি কোনও এডিটিং অ্যাপ। এর পর অপ্রয়োজনীয় মনে হওয়ায় মিনিট খানেকের মধ্যেই অ্যাপটি আন-ইনস্টল করে দেন তিনি।

আরও পড়ুন: ক্ষতিকর প্রভাবের জেরে একাধিক দেশে নিষিদ্ধ PUBG

কিন্তু এর দিন দুয়েক পর হঠাৎ তাঁর কাছে একটি মেসেজ আসে। মেসেজ দেখে তিনি জানতে পারেন HiddenMe অ্যাপের এক বছরের সাবস্ক্রিপশান হিসাবে প্রায় ৮,১০০ টাকা কেটে নেওয়া হয়েছে তাঁর অ্যাকাউন্ট থেকে। এর পরেই মাথায় আকাশ ভেঙে পড়ে তাঁর। গুগল প্লে স্টোরে প্রমাণ-সহ মেল করে অভিযোগ জানানো হলেও তোমন কোনও সদুত্তর পাননি তিনি। অ্যাপটির পলিসি পড়ে দেখে নিতে অনুরোধ করা হয় গুগলের তরফে। অর্থাৎ, ফেরত পাওয়ার তেমন কোনও সম্ভাবনাই নেই!

শুধু কলকাতার এই ব্যক্তিই নন, HiddenMe অ্য়াপের প্রতারণার শিকার হয়েছেন হাজার হাজার মানুষ। HiddenMe অ্যাপের রিভিউ অংশে স্ক্যামের অভিযোগ জানিয়েছেন হাজার হাজার মানুষ। বেশির ভাগ ক্ষেত্রেই ব্যবহারকারীর বিনা অনুমতিতেই সাবস্ক্রিপশান প্রদানের বদলে কেটে নেওয়া হচ্ছে ৮,০০০-৯,০০০ টাকা।

প্লে স্টোর বা অন্য কোথাও থেকে কোনও অ্যাপ ডাউনলোড করার আগে সতর্কতা অবলম্বন করুন। যে অ্যাপ ইনস্টল করার আগে যাচাই করে নিন সেটিই আসল অ্যাপ কি না। খুঁটিয়ে পড়ুন অ্যাপের ব্যবহারকারী পলিসি। সঙ্গে অবশ্যই দেখে নিন বেশ কয়েকটি রিভিউ। তার পরেই ডাউনলোড করুন কোনও অ্য়াপ। কোনও অচেনা সাইট বা বিজ্ঞাপন থেকে অ্যাপ না ইনস্টল করাই ভাল। অ্যাপ ইনস্টল করার সময়ে একাধিক পপ-আপ নোটিফিকেশন আসে। সেখানে আপনি কী কী অপশান 'Allow' করছেন, তার ব্যাপারে সতর্ক থাকুন। ফোনের ব্রাউজারে কার্ড ডিটেলস সেভ করবেন না। এই ধরনের কোনও বিষয় সম্পর্কে কলকাতা পুলিশ সাইবার ক্রাইমেও জানাতে পারেন।

যোগাযোগ: সাইবার ক্রাইম পুলিশ স্টেশন--

E-mail Address: cyberps@kolkatapolice.gov.in

.