এ বার সস্তার ফোনের ডিসপ্লেতেও মিলবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

এই প্রথম ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ LCD ডিসপ্লে তৈরি করল চিনা সংস্থা BOE টেকনোলজি। এর ফলে কম দামের স্মার্টফোনের ডিসপ্লের নিচেও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দিতে পারবে স্মার্টফোন প্রস্তুতকারকরা। 

Edited By: সুদীপ দে | Updated By: Jul 1, 2019, 04:35 PM IST
এ বার সস্তার ফোনের ডিসপ্লেতেও মিলবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: এই প্রথম ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ LCD ডিসপ্লে তৈরি করল চিনা সংস্থা BOE টেকনোলজি। এর ফলে কম দামের স্মার্টফোনের ডিসপ্লের নিচেও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দিতে পারবে স্মার্টফোন প্রস্তুতকারকরা। 

এখনকার বেশ কিছু ফ্লাগশিপ ফোনেই থাকে আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। তবে, সস্তার বা মিড রেঞ্জের বেশিরভাগ ফোনেই এখনও অধরা এই প্রযুক্তি। ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের প্রযুক্তি এখনও পর্যন্ত কেবল AMOLED ডিসপ্লেতেই ব্যবহার করা যেত। এই ডিসপ্লে ব্যবহার করলে সেই ফোনের দাম বেড়ে যায় অনেকটাই বেশি। এখন থেকে LCD ডিসপ্লের নিচেও এই সেন্সর ব্যবহার করা যাবে। ফলে, কম দামের বা মিড-রেঞ্জের স্মার্টফোনেও এই প্রযুক্তি ব্যবহার করা যাবে।

আরও পড়ুন: বিক্রি শুরু হল ৪৮ মেগাপিক্সেলের ডুয়াল রোটেটিং ক্যামেরা-সহ Asus 6z-এর

জুনের শেষে সাংহাই মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এই নতুন প্রযুক্তির ডিসপ্লে সামনে আনেন BOE সংস্থার ভাইস প্রেসিডেন্ট লুই শাওডং। তিনি জানান, ২০১৭ সালে অল-স্ক্রিন ডিসপ্লে সহ স্মার্টফোনের সংখ্যা ছিল মাত্র ৯%। ২০১৮ তে সেই সংখ্যা বেড়ে হয় ৬৫%। ২০১৯-এ সেই পরিসংখ্যান বেড়ে হতে পারে ৮১%। বিশ্বজুড়ে বেজেল-হীন স্মার্টফোনের ট্রেন্ড দিন দিন বাড়ছে। এই নতুন প্রযুক্তির ফলে গ্রাহকদের হাতে কম দামে আরও উন্নত ফোন দিতে পারবে বিভিন্ন সংস্থা। 

.