UPI Payment: এবার ব্যয়বহুল হচ্ছে ইউপিআই লেনদেন! দিতে হবে অতিরিক্ত চার্জ

Paytm Payment: এনপিসিআই দ্বারা ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) পেমেন্ট সম্পর্কিত একটি সার্কুলার জারি করা হয়েছে। এতে, ১ এপ্রিল থেকে ইউপিআই-এর মাধ্যমে মার্চেন্ট লেনদেনের উপর 'প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস (পিপিআই)' চার্জ আরোপ করার সুপারিশ করা হয়েছে। এই পরিবর্তন কোটি কোটি মানুষকে প্রভাবিত করবে।

Updated By: Mar 29, 2023, 11:38 AM IST
UPI Payment: এবার ব্যয়বহুল হচ্ছে ইউপিআই লেনদেন! দিতে হবে অতিরিক্ত চার্জ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি প্রায়ই Google Pay অথবা Paytm দিয়ে অর্থ আদান-প্রদান করেন, তাহলে এই খবরটি পড়ে আপনি হতবাক হতে পারেন। হ্যাঁ, ১ এপ্রিল, ২০২৩ থেকে, UPI লেনদেন ব্যয়বহুল হতে চলেছে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) পেমেন্ট সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। এতে, ১ এপ্রিল থেকে ইউপিআই-এর মাধ্যমে মার্চেন্ট লেনদেনের উপর 'প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস (পিপিআই)' চার্জ আরোপ করার সুপারিশ করা হয়েছে। এই পরিবর্তন কোটি কোটি মানুষকে প্রভাবিত করবে।

১.১ শতাংশ সারচার্জ প্রস্তাবিত

NPCI দ্বারা জারি করা বিজ্ঞপ্তিতে, ১ এপ্রিল থেকে ২,০০০ টাকার উপরে লেনদেনের উপর ১.১ শতাংশ সারচার্জ আরোপ করার পরামর্শ দেওয়া হয়েছে। এই চার্জটি মার্চেন্ট লেনদেনকে দিতে হবে। অর্থাৎ ব্যবসায়ীদের অর্থ প্রদান করার সময় গ্রাহকদেরকে দিতে হবে। ওয়ালেট অথবা কার্ডের মাধ্যমে করা লেনদেন PPI তে আসে। ইন্টারচেঞ্জ ফি সাধারণত কার্ড পেমেন্টের সঙ্গে যুক্ত থাকে। এটি লেনদেন গ্রহণ এবং কভার খরচ চার্জ করার জন্য নেওয়া হয়।

আরও পড়ুন: Twitters Source Code Leaked: প্রাক্তন কর্মীর প্যাঁচে তথ্য ফাঁস, বিপদের মুখে ট্যুইটার

ডিজিটাল মোডের মাধ্যমে করা অর্থপ্রদান ব্যয়বহুল হয়ে উঠবে

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন (NPCI) জানিয়েছে যে এটি ৩০ সেপ্টেম্বর ২০২৩ বা তার আগে পর্যালোচনা করা হবে। NPCI-এর সার্কুলারের ভিত্তিতে, ১ এপ্রিল থেকে, Google Pay, Phone Pay এবং Paytm-এর মতো ডিজিটাল মোডের মাধ্যমে করা পেমেন্টগুলি ব্যয়বহুল হয়ে উঠবে। আপনি যদি ২,০০০ টাকার বেশি দেন, তাহলে আপনাকে সেই পেমেন্টের জন্য আরও বেশি টাকা দিতে হবে।

আরও পড়ুন: Jio Fiber Broadband: আইপিএলের আগে দারুন সস্তায় নতুন ব্রডব্র্যান্ড প্ল্যান আনল জিও, জেনে নিন স্পিড-দাম

একটি রিপোর্টে প্রকাশিত হয়েছে যে UPI লেনদেনের ৭০ শতাংশ ২,০০০ টাকার বেশি। NPCI-এর সার্কুলারে বলা হয়েছিল যে ১ এপ্রিল থেকে নিয়মটি কার্যকর হওয়ার পরে, ৩০ সেপ্টেম্বর, ২০২৩ এর আগে এটি পর্যালোচনা করা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.