স্মার্টফোনই ৫ সেকেন্ডে বলে দেবে পৌরুষের মাপ! চিকিত্সা বিজ্ঞানে নয়া দিগন্ত

Updated By: Sep 5, 2017, 04:03 PM IST
স্মার্টফোনই ৫ সেকেন্ডে বলে দেবে পৌরুষের মাপ! চিকিত্সা বিজ্ঞানে নয়া দিগন্ত

ওয়েব ডেস্ক:  স্মার্টফোনই ৫ সেকেন্ডে বলে দেবে পৌরুষের মাপ! অবাক হচ্ছেন? হার্ভর্ডের  ‘Brigham and Women’s Hospital’ (BWH) এবং  ‘Massachusetts General Hospital’ (MGH)-এর গবেষকদের সাম্প্রতিক  গবেষণায় এমনটাই উঠে আসছে। গবেষকদের কথায়, এবার ঘরে বস বসেই অতি সহজে পুরুষেরা শুক্রাণু পরীক্ষা করে নিতে পারবেন। কিন্তু কীভাবে হবে এই পরীক্ষা?

পরীক্ষা পদ্ধতি

ব্যবকারীর সুবিধার জন্য রবার বাল্ব দেওয়া একটি অতি সাধারণ মাইক্রোচিপ তৈরি করা হয়েছে। যা দিয়ে শুক্রাণু খুব সহজেই সংগ্রহ করা যাবে। তারপর একটি অপটিক্যাল ডিভাইসের মাধ্যমে বিশেষ পদ্ধতিতে স্মার্টফোনের সঙ্গে যুক্ত করা যাবে। গোটা বিষয়টি যথেষ্টই ‘ইউজার ফ্রেন্ডলি’ । এরপরই কেল্লাফতে! স্মার্টফোনের স্ক্রিনেই ভেসে উঠবে পৌরুষের মাপ!। গোটা বিষয়টি আরও সহজে বোঝার জন্য ভিডিওটি দেখুন..

 

আমেরিকার ম্যাসাচুসেটস জেনারেল হসপিটাল ফার্টিলিটি সেন্টারে ৩৫০ জনের ওপর এই পরীক্ষাটি করা হয়। মুখ্য গবেষক হাদি সাফি জানিয়েছেন, স্মার্টফোন ডিভাইসটি প্রায় ৯৮ শতাংশ সঠিক উত্তর দিচ্ছে। তাঁর কথায়, ‘আমরা চেয়েছিলাম পুরুষদের যৌন সক্ষমতা পরীক্ষার জন্য কোনও সহজ উপায় খুঁজতে। বর্তমান যুগে ঘরে বসেই খুব সহজেই কোনও রকম জটিলতা ছাড়া প্রেগন্যান্সি টেস্ট করা সম্ভব। এই আবিষ্কারের ফলে এবার শুক্রাণু পরীক্ষাও খুব সহজ হয়ে গেল। আমরা আমাদের লক্ষ্যের খুব কাছাকাছি পৌঁছে গেছি।’

তবে এখনই সাধারণের জন্য এই ডিভাইস ব্যবহারের সুযোগ না এলেও আগামী দিনে ঘরে বসে স্পার্ম কোয়ালিটি এবং কোয়ান্টিটি জানা যাবে এর মাধ্যমে। প্রাথমিকভাবে জানা যাচ্ছে, এই ডিভাইসের দাম হতে পারে ৪.৪৫ ডলার। গবেষকরা জানিয়েছেন, এখনও কিছু পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন রয়েছে, তারপরই তা সাধারণের ব্যবহারের জন্য বাজারে আনা যেতে পারে। অনেক আগেই ঘরে প্রেগনেন্সি পরীক্ষার সুযোগ তৈরি হয়ে গিয়েছে। এর পরে শুক্রাণু পরীক্ষার ব্যবস্থা সাধারণের হাতের মুঠোয় চলে এলে শুধু চিকিৎসাই নয়, এই সংক্রান্ত বিষয়ে সচেতনতাও বাড়বে বলে মনে করছেন গবেষকরা।

.