গুজব রুখতে ফরওয়ার্ডেড মেসেজের সংখ্যা বেঁধে দিল WhatsApp

গুজব রুখতে কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ডেড মেসেজ চিহ্নিত করার প্রযুক্তি যোগ হয়েছে। আর এ সব কিছুই হয়েছে কেন্দ্রীয় সরকারের কড়া অবস্থানের ফলে। সম্প্রতি দেশের একাধিক জায়গায় হোয়াটসঅ্যাপে ছড়ানো গুজবের জেরে গণপিটুনিতে বেশ কয়েকজনের মৃত্যু হয়। এর পরই হোয়াটসঅ্যাপকে গুজব রুখতে পদক্ষেপ করতে নির্দেশ দেয় কেন্দ্রীয় প্রযুক্তি মন্ত্রক।

Updated By: Jul 20, 2018, 05:37 PM IST
গুজব রুখতে ফরওয়ার্ডেড মেসেজের সংখ্যা বেঁধে দিল WhatsApp

নিজস্ব প্রতিবেদন: সরকারের তরফে লাগাতার চাপের মুখে অবশেষে গুজব রুখতে পদক্ষেপ করতে চলেছে হোয়াটসঅ্যাপ। ইতিমধ্যে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, ভুয়ো ছবি, ভিডিও ও মেসেজ ছড়িয়ে পড়া রুখতে বেশ কিছু ফিচারে রদবদল করতে চলেছে তারা। 

শুক্রবার এক বিবৃতিতে হোয়াটসঅ্য়াপের তরফে এই পরিবর্তনগুলির কথা জানানো হয়েছে। বিবৃতি অনুসারে, এবার থেকে সর্বোচ্চ ৫টি গ্রুপ বা কনট্যাক্টের কাছে ফরওয়ার্ড করা যাবে কোনও একটি মেসেজ। মাল্টিমিডিয়া (ছবি ও ভিডিও)-র পাশ থেকে সরিয়ে দেওয়া হবে কুইক শেয়ার বটন। 
বছর কয়েক আগে একটি মেসেজকে একাধিক জায়গায় ফরওয়ার্ড করার ফিচার যোগ করেছিল হোয়াটসঅ্যাপ। 

বর্ধমান থেকে ১১০ কিলোমিটার পায়ে হেঁটে ২১ জুলাইয়ের সভায়

গুজব রুখতে কিছুদিন আগেই হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ডেড মেসেজ চিহ্নিত করার প্রযুক্তি যোগ হয়েছে। আর এ সব কিছুই হয়েছে কেন্দ্রীয় সরকারের কড়া অবস্থানের ফলে। সম্প্রতি দেশের একাধিক জায়গায় হোয়াটসঅ্যাপে ছড়ানো গুজবের জেরে গণপিটুনিতে বেশ কয়েকজনের মৃত্যু হয়। এর পরই হোয়াটসঅ্যাপকে গুজব রুখতে পদক্ষেপ করতে নির্দেশ দেয় কেন্দ্রীয় প্রযুক্তি মন্ত্রক। কী পদক্ষেপ করা হয়েছে তা জানতে চেয়ে হোয়াটসঅ্যাপের কাছে কৈফিত্ও তলব করে কেন্দ্র। পরিস্থিতি বেগতিক বুঝে অবশেষে তত্পর হল ফেসবুকের মালিকানাধীন এই সংস্থা। 

.