বিশ্বে ইন্টারনেট স্পিডে কত নম্বরে ভারত? জানলে চমকে ‌যাবেন

ভারতে মোবাইল ইন্টারনেটের স্পিড ধীরে ধীরে বাড়লেও ব্রডব্যান্ডের স্পিড বেড়েছে বেশ দ্রুত

Updated By: Dec 11, 2017, 06:09 PM IST
বিশ্বে ইন্টারনেট স্পিডে কত নম্বরে ভারত? জানলে চমকে ‌যাবেন

নিজস্ব প্রতিবেদন: ভারতে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে হু হু করে। ইন্টারনেট ছাড়া ভারতীয় ‌যুবসমাজের একাংশের জীবন যেন প্রায় অচল। সরকারও বিভিন্ন ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহারের উপর জোর দিচ্ছে। কিন্তু দুনিয়ার বিভিন্ন দেশের সঙ্গে তুলনা করলে ভারতে মোবাইল ইন্টারনেটের গতি কত তা হয়তো অনেকেই জানেন না।   

সম্প্রতি মোবাইল ও ব্রডব্যান্ড স্পিড নিয়ে একটি পরিসংখ্যান প্রকাশ করেছে ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স। সেখানে বলা হয়েছে মোবাইলে ইন্টারনেট ডাউনলোড স্পিডে গোটা দুনিয়ায় ভারতের স্থান ১০৯ নম্বরে। ব্রডব্যান্ডের স্পিডের দৌড়ে ভারত রয়েছে ৭৬ নম্বরে।

সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে, “২০১৭ শুরুতে ভারতে মোবাইল ডাউনলোড স্পিডের গড় ছিল ৭.৬৫ মেগাবাইট প্রতি সেকেন্ড (এমবিপিএস)। নভেম্বরে এই স্পিড গিয়ে দাঁড়ায় ৮.৮০ এমবিপিএস। ভারতে মোবাইল ইন্টারনেটের স্পিড ধীরে ধীরে বাড়লেও ব্রডব্যান্ডের স্পিড বেড়েছে বেশ দ্রুত। এ বছর জানুয়ারিতে ব্রডব্যান্ডের গড় ডাউনলোড স্পিড ছিল ১২.১২ এমবিপিএস। নভেম্বরে এই স্পিড বেড়ে হয়েছে ১৮.৮২ এমবিপিএস। অর্থাত্ স্পিড বেড়েছে প্রায় ৫০ শতাংশ।”

দেখে নেওয়া ‌যাক মোবাইল ইন্টারনেটের স্পিডে গোটা দুনিয়ার শীর্ষে কোন দেশ রয়েছে। সমীক্ষায় বলা হয়েছে, মোবাইল ইন্টারনেটে গতির দৌড়ে শীর্ষে রয়েছে নরওয়ে। সেখানে মোবাইল ইন্টারনেটের গড় ডাউনলোড স্পিড ৬২.৬৬ এমবিপিএস। ব্রডব্যান্ডের স্পিডে এগিয়ে রয়েছে সিঙ্গাপুর। তাদের গড় ডাউনলোড স্পিড ১৫৩.৮৫ এমবিপিএস।

আরও পড়ুন-বিয়েটা নাকি করেই ফেলেছেন বিরুষ্কা!

.