ফাইল স্টোরেজে বিপ্লব এনে মাইক্রোসফটে আনছে ওয়ানড্রাইভ ব্যাকআপ?

ডেক্সটপ বা পিসি-তে ফাইল স্টোরেজের রিপ্লেসমেন্ট আনতে চলেছে মাইক্রোসফট! উইনডোজ 10-এর ফাঁস হয়ে যাওয়া একটি স্ক্রিনশটকে বিশ্বাস করলে এই মাইক্রোসফটের এই নয়া অপরেটিং সিস্টেমে থাকছে ওয়ানড্রাইভ ব্যাকআপ বলে একটি অপশন। যেখানে অ্যাপ ডেটার সঙ্গেই ছবি, সিনেমা, ডকুমেন্ট স্টোর করে রাখা যাবে। নিওউইন নামের অনলাইন যে সাইটটি এই স্ক্রিনশট নিয়েছে, তারা অনুমান করেছে এই ওয়ানড্রাইভ মাইক্রোসফটের নয়া অপেরেটিং সিস্টেমের সঙ্গে অতপ্রতভাবে জড়িত।

Updated By: Dec 16, 2014, 12:51 PM IST
ফাইল স্টোরেজে বিপ্লব এনে মাইক্রোসফটে আনছে ওয়ানড্রাইভ ব্যাকআপ?
Photo courtesy: Neowin

ওয়েব ডেস্ক: ডেক্সটপ বা পিসি-তে ফাইল স্টোরেজের রিপ্লেসমেন্ট আনতে চলেছে মাইক্রোসফট! উইনডোজ 10-এর ফাঁস হয়ে যাওয়া একটি স্ক্রিনশটকে বিশ্বাস করলে এই মাইক্রোসফটের এই নয়া অপরেটিং সিস্টেমে থাকছে ওয়ানড্রাইভ ব্যাকআপ বলে একটি অপশন। যেখানে অ্যাপ ডেটার সঙ্গেই ছবি, সিনেমা, ডকুমেন্ট স্টোর করে রাখা যাবে। নিওউইন নামের অনলাইন যে সাইটটি এই স্ক্রিনশট নিয়েছে, তারা অনুমান করেছে এই ওয়ানড্রাইভ মাইক্রোসফটের নয়া অপেরেটিং সিস্টেমের সঙ্গে অতপ্রতভাবে জড়িত।

নিওউইন-এর দাবি যদি সত্যি হয়, তাহলে অনুমান করা যায় যে সাধারণ কম্পুউটার বা ল্যাপটপের লোকাল স্টোরেজ সিস্টেমকে আংশিকভাবে হলেও রিপ্লেস করতে চাইছে মাইক্রোসফট। যদিও, বিল গেটসের কোম্পানি তাদের আসন্ন অপরেটিং সিস্টেম মাইক্রোসফট 10 নিয়ে ২০১৫ সালের জানুয়ারির আগে কোনও অফিসিয়াল বিবৃতি দেবে না বলেই জানা গেছে।

উইনডোজ 8 কেই আরও ঘষামাজা করে উন্নততর অপেরেটিং সিস্টেম উইনডোজ 10 তৈরি করতে চলেছে মাইক্রোসফট। নিওউইনের দাবি এই অপেরেটিং সিস্টেমের মধ্যে থেকে কেউ যদি কোনও অ্যাপ ডাউনলোড করে তাহলে মাইক্রোসট তাদের নিজস্ব স্টোরেজ ওয়ানড্রাইভে সেই অ্যাপ স্টোর করতে ইন্ডিকেট করবে।

হার্ড ড্রাইভ হোক বা ছোট পেন ড্রাইভ, লোকাল স্টোরেজের মেমরি বেশ সীমিত। ওয়ানড্রাইভে বিনা খরচায় সহজেই স্টোর করে রাখা যাবে অনেক বেশি পরিমাণে, অনেক বেশি কিছু।

যদিও, এখনও পুরো বিষয়টি জল্পনার পর্যায়েই সীমাবদ্ধ।  আর মাইক্রোসফটও এ বিষয়ে সম্পূর্ণভাবে মুখে কুলুপ এঁটেছে। তাছাড়া ওয়ানড্রাইভ-এর খবর ফাঁস হওয়ার পরেও এখনও পর্যন্ত মাইক্রোসফট 10 নিয়ে পরিস্কার করে কিছুই জানা যাচ্ছে না। অতএব, অপেক্ষা এখন আসছে বছরের জানুয়ারি পর্যন্ত।

 

 

 

 

.