গ্রাহকের ব্যক্তিগত তথ্য গোপনে চিনে পাঠাচ্ছে Xiaomi! অভিযোগ ইন্টারনেট সুরক্ষা বিশেষজ্ঞের

এমনই চাঞ্চল্যকর অভিযোগ উঠল ভারতের এক নম্বর স্মার্টফোন বিক্রেতা, চিনা সংস্থার বিরুদ্ধে।

Edited By: সুদীপ দে | Updated By: May 3, 2020, 10:14 PM IST
গ্রাহকের ব্যক্তিগত তথ্য গোপনে চিনে পাঠাচ্ছে Xiaomi! অভিযোগ ইন্টারনেট সুরক্ষা বিশেষজ্ঞের

নিজস্ব প্রতিবেদন: গ্রাহকের সম্মতি ছাড়াই তাঁর ফোনের ব্রাউজিং ডেটা সংগ্রহ করে চিনে পাঠাচ্ছে Xiaomi! এমনই চাঞ্চল্যকর অভিযোগ উঠল ভারতের এক নম্বর স্মার্টফোন বিক্রেতা, চিনা সংস্থার বিরুদ্ধে।

সম্প্রতি ইন্টারনেট সুরক্ষা গবেষক গাবি সার্লিগ ও অ্যান্ড্রু টিয়ের্নি Xiaomi-র বিরুদ্ধে অভিযোগ এনেছে, গ্রাহকদের ব্রাউজিং ডেটা চিনে আলিবাবার সার্ভারে পাঠানোর। সম্প্রতি জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিনেও এই রিপোর্টের উল্লেখ পাওয়া গিয়েছে। ওই দুই ইন্টারনেট সুরক্ষা গবেষকের দাবি, স্মার্টফোনে থাকা ওয়েব ব্রাউজারের তথ্যের পাশাপাশি ‘ইনকগনিটো' মোডের ব্রাউজিং ডেটাও চিনে পাঠাচ্ছে Xiaomi।

Xiaomi-র বিরুদ্ধে সার্লিগ ও টিয়ের্নি অভিযোগ করে জানিয়েছেন, রাশিয়া ও সিঙ্গাপুরের সার্ভারে এই সব তথ্য পাচার করা হচ্ছে। শুধু ব্রাউজিং ডেটাই নয়, স্মার্টফোনে কোন ফোল্ডারে কোন তথ্য রয়েছে বা সেটি কখন খোলা হচ্ছে, সেই তথ্যও পাচার করা হচ্ছে। এই দুই ইন্টারনেট সুরক্ষা গবেষকের দাবি, Google Play Store থেকে Xiaomi Browser ডাউনলোড করলেও এই সমস্যা থেকেই যাচ্ছে। সার্লিগ ও টিয়ের্নির অভিযোগ, Play Store থেকে প্রায় ১.৫ কোটি বার এই ব্রাউজার ডাউনলোড করা হয়েছে।

আরও পড়ুন: এল JioMeet, লকডাউনে আরও সহজ ভিডিয়ো কনফারেন্সিং!

এই অভিযোগ অবশ্য খারিজ করে দিয়ে Xiaomi। বেজিংয়ের এই সংস্থা জানিয়েছে, গ্রাহকের পরিচয় গোপন রেখে ব্রাউজিং ডেটা সংগ্রহ করা হয় ঠিকই। কিন্তু এই ডেটা অন্য সংস্থারর সঙ্গে শেয়ার করা হয় না।

.