পাসওয়ার্ড লাগবে না এই পাঁচটা জিনিস জানা থাকলে!

পাসওয়ার্ড মনে রাখার ঝক্কি অনেক। কিন্তু পাসওয়ার্ড না দিলেও চলে না। ব্যক্তিগত সুরক্ষার্থে ও গোপনীয়তা রক্ষার জন্যই পাসওয়ার্ড দেওয়া প্রয়োজন। কিন্তু সেই পাসওয়ার্ড ভুলে গেলে আবার আরেক ঝামেলা। প্রযুক্তিবিদরা বলছেন, এই পাঁচটা জিনিস জানা থাকলে আর পাসওয়ার্ড লাগবে না।

Updated By: Aug 23, 2016, 11:52 AM IST
পাসওয়ার্ড লাগবে না এই পাঁচটা জিনিস জানা থাকলে!

ওয়েব ডেস্ক : পাসওয়ার্ড মনে রাখার ঝক্কি অনেক। কিন্তু পাসওয়ার্ড না দিলেও চলে না। ব্যক্তিগত সুরক্ষার্থে ও গোপনীয়তা রক্ষার জন্যই পাসওয়ার্ড দেওয়া প্রয়োজন। কিন্তু সেই পাসওয়ার্ড ভুলে গেলে আবার আরেক ঝামেলা। প্রযুক্তিবিদরা বলছেন, এই পাঁচটা জিনিস জানা থাকলে আর পাসওয়ার্ড লাগবে না।

১) ফিংগার পয়েন্ট রেকগনিশন- ফিংগার ভেইন টেকনোলজিকে ব্যবহার করে এই ব্যবস্থা খুবই জনপ্রিয়। ফোন লক থেকে , কার্ড পিন সবেতেই দর বাড়ছে বায়োমেট্রিক এই ব্যবস্থার। আঙুলের ছাপে নির্দিষ্ট ব্যক্তিকে চিনে নেওয়া। ঠিক যেমন কর্পোরেট অফিসগুলিতে এখন হাজিরার ক্ষেত্রে করা হয়।

২) ভয়েস প্রিন্ট- গলার স্বর শুনে গ্রাহককে চিনে নেওয়া। অনলাইন অ্যাকাউন্টের ক্ষেত্রে ব্রিটেনে প্রথম শুরু করে HSBC ব্যাঙ্ক। দেশে ICICI ব্যাঙ্কও এই ব্যবস্থা নিয়ে এসেছে।
 

৩) আইরিশ স্ক্যান- চোখের মণিকে স্ক্যান করে নির্দিষ্ট ব্যক্তির পরিচয় যাচাই করা হয়। স্মার্টফোনের মাধ্যমে মোবাইল পেমেন্টের সময় এই প্রযুক্তিকে কাজে লাগানো শুরু করেছে ফুজিত্সু।

৪) হার্টবিট স্ক্যান- সেরকম প্রচলিত না হলেও বিদেশে বেশকিছু জায়গায় চালু হয়েছে। ECG করার মত হার্টবিট স্ক্যান করে নির্দিষ্ট ব্যক্তিকে চিনে নেওয়া হয়।

৫) ফেস রেকগনিশন- ফেসিয়াল স্ক্যানারের মাধ্যমে নির্দিষ্ট ব্যক্তির ফেস রেকগনিশন বা তাঁকে চিহ্নিত করা হয়। এরপর আপনি যে কোনও পেমেন্ট বা টাকার লেনদেন করতে পারবেন।

আরও পড়ুন,সাবধান!!! নিষিদ্ধ টোরেন্ট, পর্ন সাইটের URL সার্চ করছেন? তাহলে বিপদ...

.