ZEE Digital পার করল ৩০০ মিলিয়ন Monthly Active Users, ২ বছরেই বৃদ্ধি ৪ গুণ

ডিজিটাল দুনিয়ায় জি গ্রুপ প্রতিনিয়ত মাইলস্টোন স্থাপন করেই চলেছে। এই মুহূর্তে জি ডিজিটাল ৩০০ মিলিয়ন এমএইউ (মান্থলি অ্যাক্টিভ ইউজার্স) পার করে গেল।

Updated By: May 5, 2021, 02:01 PM IST
ZEE Digital পার করল ৩০০ মিলিয়ন Monthly Active Users, ২ বছরেই বৃদ্ধি  ৪ গুণ

নিজস্ব প্রতিবেদন: ডিজিটাল দুনিয়ায় জি গ্রুপ প্রতিনিয়ত মাইলস্টোন স্থাপন করেই চলেছে। এই মুহূর্তে জি ডিজিটাল ৩০০ মিলিয়ন এমএইউ (মান্থলি অ্যাক্টিভ ইউজার্স) পার করে গেল। চলতি বছর এপ্রিলেই এই রেকর্ড সংখ্যা স্পর্শ করেছে জি ডিজিটাল। অর্থাৎ প্রতি মাসে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা এখন ৩০ কোটির ওপর। জি ডিজিটাল বিস্তৃত ৩২টি ওয়েবসাইট, ২০টি ব্র্যান্ড ও ১২টি ভাষায়। এই সব প্ল্যাটফর্ম মিলিয়ে বিগত ২ বছরের মধ্যে এমএইউ ৪ গুণ বেড়েছে। যা নিঃসন্দেহে প্রশংসনীয়। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে দেশের মিডিয়া পাবলিশার্সদের মধ্যে জি ডিজিটাল এখন প্রথম সারিতে বিরাজমান।

গত এপ্রিল মাসের হিসেব বলছে জি ডিজিটাল ৩১০ মিলিয়ন এমএইউ পার করে ফেলেছে। ঠিক ২ বছর আগে যে সংখ্যাটা ছিল ৭৫ মিলিয়ন। জি গোষ্ঠীর সিইও (ডিজিটাল পাবলিশিং) রোহিত চাড্ডার নেতৃত্বে এই অভূতপূর্ব সাফল্য এসেছে আমাদের। জি নেটওয়ার্কের সকল পোর্টফোলিওর মধ্যে বৃদ্ধির হার সবচেয়ে বেশি তার ফ্ল্যাগশিপ ব্র্যান্ডগুলি থেকেই। যার মধ্যে রয়েছে India.com (১১ গুণ বৃদ্ধি), Zee News (৩.৪ গুণ বৃদ্ধি), DNA (৪.৩ গুণ বৃদ্ধি), BollywoodLife.com (৫.২ গুণ বৃদ্ধি) ও WION (৭.৮ গুণ বৃদ্ধি)।

ডিজিটাল সিইও রোহিত চাড্ডা পারফরম্যান্সের প্রসঙ্গে বলছেন, “বিগত ২ বছরে আমাদের যাবতীয় ফোকাস ছিল ভারতে খবর এবং বিনোদনের ইন্টারনেট অডিয়েন্স ৪৫০ প্লাস মিলিয়ন করা। এখন ফল সকলের চোখের সামনে। ডিজিটাল কন্টেন্টের ভবিষ্যত দাঁড়িয়ে আছে ৩টি 'ভি'-এর ওপর। ভিডিও, ভার্নাকুলার (ভাষা) এবং ভয়েস। আর এখানেই আমাদের ফোকাস ছিল। আমার চেয়েছিলাম ভিডিওকে একদম সামনের সারিতে নিয়ে আসতে। তার জন্য আমরা শক্তিশালী ভিডিও পরিকাঠামো তৈরি করেছি। যার সুফল পেয়েছি এই ২ বছরে। ২০১৯ সালে যে সংখ্যাটা ২০০ মিলিয়ন ছিল, সেটা ২০২১ সালে দাঁড়িয়ে ২.৫ বিলিয়ন। গতবছর লকডাউনে আমরা ওটিটি অ্যাপ জি নিউজ এনেছিলাম মানুষের ওটিটিতে অভ্যস্ত হওয়ার প্রবণতা দেখে। আমরা ডিজিটালে ৮টি ব্রডকাস্টিং ব্র্যান্ড ও ৩টি নতুন আঞ্চলিক ভাষাকে ডিজিটালে নিয়ে আসি। তার মধ্যে ওড়িয়া, পঞ্জাবি ও উর্দু। আমরা লক্ষণীয় বৃদ্ধি উপলব্ধি করেছি। সেটা ভিডিও এবং ভার্নাকুলার। দুটি ক্ষেত্রেই। ভবিষ্যতেও এই দিকে আমাদের ফোকাস থাকবে।” 

বিগত ২ বছরে জি ডিজিটাল সকল ব্রডকাস্টিং ব্র্যান্ডের জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম নিয়ে এসেছে। যেমন- ZEE Hindustan (জি হিন্দুস্তান), ZEE Madhya Pradesh Chhattisgarh (জি মধ্যপ্রদেশ ছত্তিশগড়, ZEE Bihar Jharkhand (জি বিহার ঝাড়খণ্ড), ZEE Rajasthan (জি রাজস্থান), ZEE Uttar Pradesh Uttarakhand (জি উত্তরপ্রদেশ উত্তরাখণ্ড), ZEE Odisha (জি ওড়িশা), ZEE Punjab Haryana Himachal and ZEE Salaam (জি পঞ্জাব হরিয়ানা হিমাচল ও জি সালাম) দক্ষিণ ভারতেও আমরা তামিল, তেলেগু, মালয়লম ও কন্নড়েও ডিজিটাবে প্রবেশ করেছি।

'মোবাইল-ফার্স্ট' দৃষ্টিভঙ্গির প্রসঙ্গে চাড্ডার সংযোজন, “মোবাইল থেকে ৯৫ শতাংশ ইউজার্স পেয়েছি আমরা। ফলে আমাদের পুরো ফোকাসটাই সবার আগে মোবাইল। আমরা ৪টি মেজর ব্র্যান্ডের জন্য মোবাইল অ্যাপ এনেছি। যার মধ্যে ফ্ল্যাগশিপ ডিজিটাল ব্র্যান্ড India.com, আমাদের দ্রুতগতিতে বৃদ্ধি পাওয়া জাতীয় হিন্দি খবরের ব্র্যান্ড জি হিন্দুস্তান। আমাদের ১ নম্বর বাংলা খবরের ব্র্যান্ড Zee 24 Ghanta (জি ২৪ ঘণ্টা) ও ১ নম্বর হিন্দি ব্যবসা সংক্রান্ত খবরের ব্র্যান্ড Zee Business (জি বিজনেস) ধারাবাহিক ভাবে ইউজার্সদের কাছে কন্টেন্ট তুলে ধরছে। একই সঙ্গে পারফরম্যান্স, UI/UX ও সাইজের উন্নতি WION ও Zee News মোবাইল অ্যাপকে বিশ্বের ও ভারতের সর্বোচ্চ রেটেড খবরের অ্যাপ বানিয়ছে। গুগল প্লে স্টোরে (Google Play store) ইউজার রেটিং ৪.৯ ও ৪.৭। আমাদের পিউব্লিউএ (প্রোগ্রেসিভ ওয়েব অ্যাপ) প্রযুক্তি মোইবলে ব্যবহার করার পর থেকেই মোবাইল ওয়েবে অর্গানিক ওয়েব ট্রাফিকে দুর্দান্ত বৃদ্ধি হয়েছে। আমরা সব ব্র্যান্ডেই সেটা ছড়িয়ে দিতে চাই।"

সম্প্রতি জি ডিজিটাল সবচেয়ে বড় পিউব্লিউএ লঞ্চ করেছে ১৩টি জাতীয় ও আঞ্চলিক খবরের ব্র্যান্ডে। যা ৯টি ভাষায় উপলব্ধ। যার ফলে অতি সহজেই খবর পৌঁছে যাচ্ছে ইউজার্সদের কাছে। এমনকী লো-এন্ড স্মার্টফোন হলেও কোনও সমস্যা হচ্ছে না। লো ব্যান্ডউইথ যুক্ত এলাকাতেও তা অনায়াসে ব্যবহার করা হচ্ছে। চলতি বছরের শুরুতে  নতুন মোবাইল সাইট এনেছে। যা ইউজার্সদের কাছে দেখার অভিজ্ঞতা আরও অনেকটা বাড়িয়ে দিয়েছে। এর পাশাপাশি মান্থলি অ্যাক্টিভ ইউজার্সও বিরাট বাড়িয়ে দিয়েছে।

চাড্ডা ভবিষ্যতের পরিকল্পনার প্রসঙ্গে বলছেন, "গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের সময় আমরা প্রথমবার একটা জিনিস করেছিলাম। আমরা WION কে গোটা বিশ্বের ৪ বিলিয়ন ডিভাইসের সঙ্গে জুড়ে দিয়েছিলাম। ব্র্যান্ড দুর্দান্ত সাড়া পেয়েছিল বিশ্ব বাজারে। গত ৬ মাসে ৯০ শতাংশ বৃদ্ধি দেখেছে। এই বৃদ্ধি এবং আমাদের প্রয়োগ পদ্ধতি অনুপ্রেরণা দিয়েছে। আমার টিমের সদস্যদের বলছি প্রতিদিন নিত্যনতুন ভাবনা নিয়ে আসতে। যাতে ব্যবহারকারীরা অতি সহজেই সেই কন্টেন্ট পেয়ে যায়। আমরা আশাবাদী যে ২০২১ সালেও আমাদের যে ডিজিটাল স্ট্র্যাটেজি রয়েছে তা জি ডিজিটালের বৃদ্ধির পাশাপাশি ডিজিটাল ডোমেনে নতুন নতুন রেকর্ড করবে।"

 

.