ডেম্পসি ২৯`- পঞ্চম দ্রুততমর নজির ছাপিয়ে চর্চায় ভাঙা নাক

ডেম্পসি ২৯`- পঞ্চম দ্রুততমর নজির ছাপিয়ে চর্চায় ভাঙা নাক

Updated By: Jun 17, 2014, 06:10 PM IST

------------------------------------------------------

মাত্র ২৯ সেকেন্ড গোল করে গোটা বিশ্বের আগ্রহের কেন্দ্রবিন্দু হওয়ার কথা তাঁর। কিন্তু নজিরের জন্য নয় মার্কিন যুক্তরাষ্ট্রের ক্লিন্ট ডেম্পসি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে জনপ্রিয় হলেন একেবারে অন্য কারণে। ঘানার জন বোয়ের মারাত্মক গুঁতো খেয়ে মাটিতে লুটিয়ে পড়েন ডেম্পসি। নাক থেকে রক্ত বের হতে থাকে তাঁর। ধারাভাষ্যকার বলছিলেন, নাকের হাড় ভেঙেছে ডেম্পসির। কিন্তু ম্যাচ পুরো সময় খেলেন তিনি। আর এতেই মার্কিন ফুটবল ভক্তরা প্রশংসায় মেতেছেন ডেম্পসির।

ব্রাজিল বিশ্বকাপে দ্রুততম গোল করার পাশাপাশি নয়া নজির গড়লেন মার্কিন যুক্তরাষ্টের ফুটবলার ক্লিন্ট ডেম্পসি। সোমবার ঘানার বিরুদ্ধে ডেম্পসির ২৯ সেকেন্ডে করা গোলটি বিশ্বকাপের ইতিহাসে পঞ্চম দ্রুততম গোল। এই তালিকায় ডেম্পসির আগে রয়েছেন মাত্র চারজন ফুটবলার। ২০০২ বিশ্বকাপে এগারো সেকেন্ডে করা তুরস্ক স্ট্রাইকার হাকান সুকুরের গোলটি এখনও পর্যন্ত বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে দ্রুততম।

১৯৬২ সালে ১৬ সেকেন্ডে গোল করে দ্বিতীয় স্থানে রয়েছেন ভালাব মাসেক। পচিশ সেকেন্ডে গোল করে তৃতীয় স্থানে রয়েছেন জার্মানির লেহনার। ১৯৮২ সালে সাতাশ সেকেন্ডে গোল করে ডেম্পসির আগে রয়েছেন ইংল্যান্ডের ব্রায়ান রবসন। এর পাশাপাশি প্রথম মার্কিন ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপে গোল করলেন ডেম্পসি। এর আগে ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে গোল করেছিলেন ডেম্পসি।

Fastest World Cup goals

Hakan Sukur (2002): 11 seconds South Korea
Vaclav Masek (1962): 16 seconds Mexico
Ernst Lehner (1934): 25 seconds Austria

Bryan Robson (1982): 27 seconds France
Clint Dempsey (2014): 29 seconds Ghana
Bernard Lacombe (1978): 30 seconds Italy

Emile Veinante (1938): 35 seconds Belgium
Arne Nyberg (1938): 35 seconds Hungary
Florian Albert (1962): 50 seconds Bulgaria

Adalbert Desu (1930): 50 seconds Peru

.