আজ জিতলেই শেষ ষোলোয় ব্রাজিল, চির অস্বস্তির প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে নেইমার-অস্কাররাই স্বস্তির তাস

আজ জিতলেই শেষ ষোলোয় ব্রাজিল, চির অস্বস্তির প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে নেইমার-অস্কাররাই স্বস্তির তাস

Updated By: Jun 17, 2014, 05:27 PM IST

আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিল কোন দলকে খেলতে সবচেয়ে বেশি অস্বস্তিবোধ করে? প্রশ্নটা যে কোনও ব্রাজিলিয়ান সমর্থককে বলবে শতকরা অন্তত ৮০ জন বলেছেন মেক্সিকো। এক ফুটবল ওয়েবসাইটের করা সমীক্ষায় এমন পরিসংখ্যানই উঠে এসেছে। ইতিহাসও একই কথা বলে। ৩৯ বার দুই আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ব্রাজিল জিতেছে ২৩ বার, মেক্সিকো ১০ বার। লন্ডন অলিম্পিকে ব্রাজিলকে হারিয়েই চ্যাম্পিয়ন হয় মেক্সিকো।

প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে জয় পেলেও সাম্বা ঝড় তুলতে পারেনি ব্রাজিল। তবে নেইমারের গোল পাওয়া আর অস্কারের দুরন্ত ফুটবল স্বস্তিতে রাখছে স্কোলারিকে। স্কোলারি জোর দিচ্ছেন, ম্যাচের শুরুতেই গোল করার বিষয়ে। হাল্কের চোট নিয়ে সমস্যায় থাকলেও রিজার্ভ বেঞ্চ ভাল থাকায় স্কোলারি চিন্তায় নেই। তবে ক্রোয়েশিয়া ম্যাচে ডিফেন্ডারদের বেসিক ভুল নিয়ে স্বস্তিতে থাকার কোনও কারণ নেই। তবে স্বস্তি-অস্বস্তির এই দোলাচলে দাঁড়িয়েও হাসতেই পারেন ব্রাজিল কোচ। কারণ দলের খারাপ দিনেও জয় ছিনিয়ে আনতে সিদ্ধহস্ত নেইমার।

অন্যদিকে, শুরুতে জয় পেলেও দলের খেলায় খুশি নয় মেক্সিকান কোচ হেরেরা। কাউন্টার অ্যাটাক থেকেই গোল চান মেক্সিকান কোচ। ব্রাজিলকে কিছুতেই বিপদজনক জায়গা থেকে ফ্রিকিক দেওয়া যাবে না বলে খেলোয়াড়দের নির্দেশ দিয়েছেন হেরেরা।

এই ম্যাচে যে দলই জিতুক তারা শেষ ষোলোর টিকিট নিশ্চিত করে ফেলবে। আর ব্রাজিল জিতলে গ্রুপ চ্যাম্পিয়নও কার্যত নিশ্চিত হয়ে য়াবে। কারণ শেষ ম্যাচে নেইমারদের প্রতিদ্বন্দ্বী এই গ্রুপের সবচেয়ে দুর্বল দল ক্যামেরুন।

আজকের তিনটে ম্যাচ-
বেলজিয়াম বনাম আলজেরিয়া (রাত ৯.৩০টা)
ব্রাজিল বনাম মেক্সিকো
রাশিয়া বনাম দ.কোরিয়া

.