১৫ বছরে স্নাতক! মার্কিন অ্যাকাডেমির সর্বোচ্চ সম্মান পেল ভারতীয় বংশোদ্ভূত পড়ুয়া

জানা গিয়েছে, তানিসক এমন এক প্রযুক্তি তৈরি করেছে, যেটি অগ্নিদগ্ধ রোগীর হৃদস্পন্দন মাপার সাহায্য করবে। সে ডেভিস ল্যাবে পিএইচডি করতে চায়

Updated By: Jul 30, 2018, 08:17 PM IST
১৫ বছরে স্নাতক! মার্কিন অ্যাকাডেমির সর্বোচ্চ সম্মান পেল ভারতীয় বংশোদ্ভূত পড়ুয়া
ছবি- টুইটার

নিজস্ব প্রতিবেদন: এখনও সাবালকই হয়নি, বয়স মাত্র ১৫। আর এই বয়সেই সম্পূর্ণ হয়েছে স্নাতক স্তরের পাঠ! এমন ‘বিস্ময় বালকে’র প্রতিভা দেখে তাকে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাকাডেমিক স্তরের সর্বোচ্চ সম্মান ‘সুমা কাম লদে’ প্রদান করল দাভিসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া।

আরও পড়ুন- সাতসকালে ভয়াবহ ভূমিকম্প ইন্দোনেশিয়ায়, সুনামির সতর্কতা

নাম তানিসক আব্রাহাম। ভারতীয় বংশোদ্ভূত আমেরিকার এই খুদে নাগরিক এ বার পিএইচডি করতে চাইছে। বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশুনা করেছে তানিসক। এই বয়সে তার এতবড় সাফাল্য মার্কিন দুনিয়ায় নজিরবিহীন। তানিসক বলছে, “আমি ভীষণ খুশি এই সাফাল্য পেয়ে।” তার মা-বাবা জানিয়েছেন, বেশ কিছু বিষয়ে তানিসকের মারাত্মক আগ্রহ রয়েছে এবং আমরা বরাবরই উত্সাহ দিয়ে এসেছি ওকে।

আরও পড়ুন- মহিলার কিডনি থেকে বেরোল ৩,০০০ পাথর, অবাক চিকিত্সকরাও

জানা গিয়েছে, তানিসক এমন এক প্রযুক্তি তৈরি করেছে, যেটি অগ্নিদগ্ধ রোগীর হৃদস্পন্দন মাপার সাহায্য করবে। সে ডেভিস ল্যাবে পিএইচডি করতে চায়। তানিসক জানিয়েছে, ক্যানসারের উপর কাজ করতে চায় সে। ক্যানসার চিকিত্সায় নতুন দিগন্ত খোলার চেষ্টায় গবেষণা চালাবে তানিসক। দাভিসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার স্নাতক ডিগ্রি গ্রহণ করেছে। এখানেই স্নাকত্তোর সম্পূর্ণ করতে চায় তানিসক।  

আরও পড়ুন- নিজের দেশের নাম জানেন না! ট্রাম্পকে ট্রোলড টুইটারে

.