দুই দুর্ঘটনায় চিনে মৃত ৪৬

দুটি পৃথক পথ দুর্ঘটনায় শনিবার ৪৬ জনের মৃত্যু হয়েছে চিনে। যাত্রীবাহী বাস ও ট্যাঙ্কারের সংঘর্ষে ৩৬ জন প্রাণ হারিয়েছেন। দুর্ঘটনাটি ঘটেছে ইয়ানানের শাংসি প্রদেশে। বাসের মাত্র ৩ জন যাত্রী প্রাণে বেঁচেছেন। তাঁদের অবস্থাও আশঙ্কাজনক।

Updated By: Aug 27, 2012, 11:07 AM IST

দুটি পৃথক পথ দুর্ঘটনায় শনিবার ৪৬ জনের মৃত্যু হয়েছে চিনে। যাত্রীবাহী বাস ও ট্যাঙ্কারের সংঘর্ষে ৩৬ জন প্রাণ হারিয়েছেন। দুর্ঘটনাটি ঘটেছে ইয়ানানের শাংসি প্রদেশে। বাসের মাত্র ৩ জন যাত্রী প্রাণে বেঁচেছেন। তাঁদের অবস্থাও আশঙ্কাজনক। অন্য আরেকটি দুর্ঘটনায় চিনের গুয়াংগান শহরের হরং এক্সপ্রেসওয়েতে ভ্যান এবং ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১০ জনের মৃত্যু হয়েছে।
মোট ৩৯ জন যাত্রী নিয়ে যাওয়ার পথে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ল ডাবল ডেকার স্লিপার বাস। রবিবার উত্তর-পশ্চিম চিনের শাংসি প্রদেশের কাছে হাইওয়েতে এই দুর্ঘটনা ঘটে। মিথানল ভর্তি একটি ট্যাঙ্কারের সঙ্গে সংঘর্ষ হয় যাত্রীবাহী বাসের। মিথানলের মতো দাহ্যপদার্থ থাকায় মুহুর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। কিছু বুঝে ওঠার আগেই বাসে ঘুমন্ত যাত্রীদের মধ্যে অনেকের মৃত্যু হয়। বাসের এক যাত্রীর বয়ান, "আমি তখন ঘুমোচ্ছিলাম। হঠাত্‍ খুব জোরে একটা শব্দ শুনে উঠে পড়ি। আগুন দেখে সঙ্গে সঙ্গে পাশের জনকে তুলে দিয়ে আমি বলি পালাতে। নিজেও আমি ছুটে বেরিয়ে আসি বাস থেকে"। মাত্র ৩ জনকে জীবন্ত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়। আহতদের ইয়ানানের স্থানীয় একটি হাসপাতালে চিকিত্‍সার জন্য নিয়ে যাওয়া হয়েছে। শরীরের বেশিরভাগ অংশ পুড়ে যাওয়ায় তাঁদের অবস্থাও বেশ সঙ্কটজনক বলে জানিয়েছেন চিকিত্‍করা। অন্য আর এক যাত্রীর বয়ান, "আগুন আমার দিকে ধেয়ে এল। প্রাণ বাঁচাতে আমি ছুটলাম, বাসের জানালা ভেঙে ফেলারও চেষ্টা করলাম। কিন্তু পারিনি। শেষপর্যন্ত কোনওমতে বেরিয়ে আসতে পেরেছি"। এই দুর্ঘটনার কারণ নিয়ে এখনও ধন্ধে তদন্তকারীরা। ট্যাঙ্কারের চালক ও এক সহযাত্রীকে নিজেদের হেফাজতে নিয়েছে পুলিস। তাঁরা অক্ষত রয়েছেন বলে জানানো হয়েছে।  
অপরদিকে অন্য আরেকটি দুর্ঘটনায় একটি যাত্রীবাহী ভ্যান ট্রাকে ধাক্কা মারলে ১০ জনের মৃত্যু হয় ঘটনাস্থলে। মোট বারোজন যাত্রী ছিলেন ওই ভ্যানে। দক্ষিণ-পশ্চিম সিচুয়ান প্রদেশের হুরং এক্সপ্রেসওয়েতে এই দুর্ঘটনা ঘটে। আহত ২ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

.