ট্রাম্প দম্পতির জন্য ৫ ভারতীয় উপহার নিয়ে উপস্থিত আমন্ত্রিত মোদী

ট্রাম্প জমানায় হোয়াইট হাউসে প্রথম ভিনদেশি রাষ্ট্রনেতা হিসাবে 'সাম্মানিক ডিনারে'র আমন্ত্রণ বলে কথা, আর ভারতের প্রধানমন্ত্রী কোনও উপহার নিয়ে যাবেন না এমনটা কি হতে পারে কখনও! না, না, তেমনটা করেননি মোদী। বরং ট্রাম্প দম্পতির জন্য আক্ষরিক অর্থে একাধিক উপহারের ডালি নিয়ে উপস্থিত হয়েছেন নমো। কিন্তু মিস্টার অ্যান্ড মিসেস ট্রাম্পকে কী কী উপহার দিলেন নরেন্দ্র দামোদরদাস মোদী?

Updated By: Jun 27, 2017, 01:39 PM IST
ট্রাম্প দম্পতির জন্য ৫ ভারতীয় উপহার নিয়ে উপস্থিত আমন্ত্রিত মোদী

ওয়েব ডেস্ক: ট্রাম্প জমানায় হোয়াইট হাউসে প্রথম ভিনদেশি রাষ্ট্রনেতা হিসাবে 'সাম্মানিক ডিনারে'র আমন্ত্রণ বলে কথা, আর ভারতের প্রধানমন্ত্রী কোনও উপহার নিয়ে যাবেন না এমনটা কি হতে পারে কখনও! না, না, তেমনটা করেননি মোদী। বরং ট্রাম্প দম্পতির জন্য আক্ষরিক অর্থে একাধিক উপহারের ডালি নিয়ে উপস্থিত হয়েছেন নমো। কিন্তু মিস্টার অ্যান্ড মিসেস ট্রাম্পকে কী কী উপহার দিলেন নরেন্দ্র দামোদরদাস মোদী?

প্রথম তথা ঐতিহ্যপূর্ণ উপহার হিসাবে আব্রাহাম লিঙ্কনের মৃত্যু শতবার্ষিকীতে তাঁকে সম্মান জানিয়ে ১৯৬৫ সালে ভারতে ইস্যু হওয়া একটি স্ট্যাম্প (ডাক বিভাগের) ট্রাম্পের হাতে তুলে দিয়েছেন মোদী।

দ্বিতীয় উপহার হিসাবে ট্রাম্প দম্পতির জন্য ছিল পঞ্জাবে তৈরি কাঠের বিশেষ বাক্স।

তৃতীয় উপহার- হিমাচল প্রদেশে তৈরি রুপোর বাজুবন্ধ।

উপহারের তালিকায় চার নম্বরে ছিল, সুগন্ধী ভারতীয় চা এবং খাঁটি মধু।

আর, পঞ্চম তথা শেষ উপহার হিসাবে ছিল জম্মু-কাশ্মীর এবং হিমাচলের হাতে বোনা শাল।

বলার অপেক্ষা রাখে না যে, ভারতের প্রধানমন্ত্রীর দেওয়া এইসব উপহার পেয়ে আপ্লুত হোয়াইট হাউসের কর্ত্তা-গিন্নি। তাঁদের উষ্ণ অভ্যর্থনা এবং শরীরি ভাষাতে ফুটে উঠেছে পরস্পরের প্রতি আন্তরিকতা। (আরও পড়ুন- ২০০ বছরের প্রথা ভাঙলেন ট্রাম্প, হোয়াইট হাউসে পালিত হল না পবিত্র ইদ )

.