মাইনাস ৬২ ডিগ্রি! কলকাতার মতোই স্বাভাবিক জীবন চলছে তাদের

এখানে ঠান্ডার তীব্রতা এতই, থার্মোমিটার বিকল হয়ে গিয়েছে। বাসযোগ্য পৃথিবীতে এ বছরে এটাই সর্বনিম্ন তাপমাত্রা বলে জানাচ্ছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

Updated By: Jan 17, 2018, 04:59 PM IST
মাইনাস ৬২ ডিগ্রি! কলকাতার মতোই স্বাভাবিক জীবন চলছে তাদের

নিজস্ব প্রতিবেদন: মাইনাস ৬২ ডিগ্রি সেলসিয়াস। শুনেই জমে গেলেন তো! কিন্তু রাশিয়ার ইয়াকুতিয়া এলাকার ওয়েমায়াকন গ্রামের মানুষ কিন্তু কলকাতার মতোই স্বাভাবিক জীবন কাটাচ্ছেন। অফিস, বাজার, খেলাধুলো যেমন নিত্যদিন আমরা করে থাকি ওয়েমায়াকন বাসিন্দাদেরও এই সব কাজে কোনও আড়ষ্ঠতা নেই। এখানে ঠান্ডার তীব্রতা এতই, থার্মোমিটার বিকল হয়ে গিয়েছে। বাসযোগ্য পৃথিবীতে এ বছরে এটাই সর্বনিম্ন তাপমাত্রা বলে জানাচ্ছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- ফুগু মাছের ফাঁপড়ে জাপান, বিক্রি হওয়া বিষাক্ত মাছ হন্যে হয়ে খুঁজছে প্রশাসন

১৯৩৩ সালে ওয়েমায়াকনে সর্বনিম্ন তাপমাত্রা ছিল মাইনাস ৬৮ ডিগ্রি সেলিসিয়াসে। ওয়েমায়াকন গ্রামে মাত্র পাঁচশ' মানুষের বাস। তবে, এত ঠান্ডায় এখানকার জীবনযাত্রা স্বাভাবিক বলে জানাচ্ছেন তাঁরা। আনাসতাসিয়া গ্রুজদেভা নামে বছর চব্বিশের এক তরুণী জানাচ্ছেন, অফিস, বাজার সবই স্বাভাবিক চলছে এখানে। তবে, এলিনা পোটোস্কায়া নামে এক সাংবাদিক ইন্সটাগ্রামে ছবি পোস্ট করে লেখেন, একদল চিনা পর্যটকের উত্সাহ দেখে অবাক হলাম। তাঁরা ওই কনকনে ঠান্ডা জলে (গুহার ভিতর) বেশ আরাম করে স্নান করছেন।

আরও পড়ুন- শিকলে বাঁধা ১২ জন ক্ষুধার্ত ভাইবোনকে বাঁচাল বছর সাতেরোর এক মেয়ে

প্রসঙ্গত, ২০১৩-র নাসার একটি রিপোর্টে প্রকাশ, জনবসতিহীন জায়গা হিসাবে মাইনাস ৯৪.৭ ডিগ্রি সেলিসিয়াস তাপমাত্রার রেকর্ড রয়েছে আন্টার্টিকায়। এটাই এখনো পর্যন্ত ভূপৃষ্ঠে নথিভুক্ত সর্বনিম্ন তাপমাত্রা। 

আরও পড়ুন- গাড়ি শূন্য উড়ে গিয়ে সজোরে ধাক্কা মারল দোতলার দেওয়ালে!

.