Ashraf Ghani: টাকা নিয়ে আফগানিস্তান ছাড়ার খবর ভিত্তিহীন, ষড়যন্ত্রের দাবি ঘনির

''এক জোড়া আফগানি পোশাক, একটি ভেস্ট ও পায়ে থাকা চপ্পল পরেই দেশ ছাড়তে বাধ্য হয়েছি'', ঘনি। 

Updated By: Aug 19, 2021, 01:32 PM IST
Ashraf Ghani: টাকা নিয়ে আফগানিস্তান ছাড়ার খবর ভিত্তিহীন, ষড়যন্ত্রের দাবি ঘনির
আশরাফ ঘনি

নিজস্ব প্রতিবেদন: অবশেষে মুখ খুললেন প্রাক্তন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘনি। বর্তমানে সংযুক্ত আবর আমিরশাহিতে আশ্রয় নিয়েছেন তিনি। এদিন ঘনিকে নিয়ে সংবাদমাধ্যমের রিপোর্ট ভিত্তিহীন বলে দাবি করলেন তিনি। আশরাফ ঘনি জানিয়েছেন, আফগানিস্তানের ফিরে যাওয়া নিয়ে প্রাথমিক স্তরে কথা হয়েছে। কিন্তু স্যুটকেস ভর্তি টাকা নিয়ে কাবুল ছাড়়ার অভিযোগ অস্বীকার করেছেন তিনি। 

তালিবান কাবুলে ক্ষমতা দখলের পরই রবিবার দেশ ছাড়েন ঘনি। সাংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আফিগানিস্তানে ফিরে আসার সম্ভবনা রয়েছে তাঁর। তিনি আরও বলেন, স্যুটকেস ভর্তি টাকা নিয়ে কাবুল ছাড়ার কথা 'সম্পূর্ণ ভিত্তিহীন'। Al Jazeera-র রিপোর্ট অনুযায়ী ঘনির কথায়, এটা পুরোপুরি 'রাজনৈতিক এবং ব্যক্তিত্বের স্খলন'। 

আরও পড়ুন, Viral Video: 'তালিবান আসছে, আমাদের বাঁচান', US Army-র কাছে আফগান মহিলাদের কাতর আর্জি

সোমবার কাবুলের রাশিয়ান দূতাবাসের তরফে বলা হয়, চারটি গাড়়ি ভর্তি করে ও হেলিকপ্টারে টাকা নিয়ে দেশ ছেড়েছেন ঘনি। RIA-র খবর অনুযায়ী, কাবুলে রুশ দূতাবাসের মুখপাত্র Nikita Ishchenko বলেন, ''যেভাবে ঘনি দেশ ছেড়ে পালিয়েছেন তাতে স্পষ্ট আফগান সরকারের বিদায়ের ঘণ্টা বেজে গিয়েছিল।'' তিনি আরও বলেন,  "চারটি গাড়িতে ভর্তি ছিল, এমনকী আর একটি হেলিকপ্টারেও। কিন্তু পুরো টাকা নিয়ে যাওয়া সম্ভব হয়নি।''

নিউ ইয়র্ক পোস্টের রিপোর্টে আশরাফ ঘনি এদিন বলেন, ''এক জোড়া আফগানি পোশাক, একটি ভেস্ট ও পায়ে থাকা চপ্পল পরেই দেশ ছাড়তে বাধ্য হয়েছি।'' বুধবার ফেসবুকে একটি ভি়ডিও বার্তায়  তিনি জানিয়েছেন, রক্তপাত এড়াতে তিনি দেশ ত্যাগ করেন এবং দেশের অবস্থা স্থিতিশীল করতে তালিবান গোষ্ঠী এবং প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের মধ্যে সাম্প্রতিক আলোচনাও সমর্থন করেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.