Russia-Ukraine War: Ukraine-এ আটকে বহু ভারতীয়! দেশে ফেরাতে রোমানিয়া, হাঙ্গেরিতে বিশেষ বিমান Air India-র

রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইউক্রেনে আটকে পড়া বহু ভারতীয় নাগরিক সেখান থেকে বেরিয়ে আসার চেষ্টায় রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরির মতো দেশগুলিতে চলে যাচ্ছে

Updated By: Feb 26, 2022, 06:45 AM IST
Russia-Ukraine War: Ukraine-এ আটকে বহু ভারতীয়! দেশে ফেরাতে রোমানিয়া, হাঙ্গেরিতে বিশেষ বিমান Air India-র

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেন (Ukraine) এবং রাশিয়ার (Russia) মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই, ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনতে দুটি বিমান চালাবে এয়ার ইন্ডিয়া। টাটার মালিকানাধীন এয়ার ইন্ডিয়া একটি বিবৃতিতে জানিয়েছে, ভারতীয়দের সেই দেশ থেকে সরিয়ে আনার জন্য এয়ার ক্যারিয়ার ২৬ ফেব্রুয়ারি হাঙ্গেরি এবং রোমানিয়ায় একটি করে মোট দুটি চার্টার ফ্লাইট চালাবে।

রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইউক্রেনে আটকে পড়া শত শত ভারতীয় নাগরিক এই অঞ্চল থেকে বেরিয়ে আসার চেষ্টায় রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরির মতো প্রতিবেশী দেশগুলিতে চলে যাচ্ছে।

এর আগে, ভারত সরকার নিশ্চিত করেছে যে ইউক্রেন থেকে আটকে পড়া ভারতীয়দের বিমানে ফিরিয়ে আনার জন্য একটি অভিযান চালানো হবে। বিমানের খরচ বহন করবে ভারত সরকার। সরকারের ঘোষণার পরেই, ভারতের রাষ্ট্রদূত বলেন যে তারা ইউক্রেন থেকে সমস্ত ভারতীয় নাগরিককে সরিয়ে নেবেন।

ইউক্রেনে ভারতীয় রাষ্ট্রদূত পার্থ শতপথিও অস্থায়ী আশ্রয়ে থাকা শিক্ষার্থীদের 'পরিস্থিতি সম্পর্কে বাস্তবসম্মত হতে এবং বন্ধুবান্ধব ও পরিবারকে জানাতে অনুরোধ করেছেন যে সবকিছু ঠিক হয়ে যাবে।'

"ভারত সরকার বিষয়টি নিয়ে সম্পূর্ণভাবে চিন্তা ভাবনা করছে। প্রত্যেক ভারতীয় বাড়ি ফিরে যাবে। প্লেনগুলি রেডি করা হচ্ছে। কর্মীদের তৈরি করা হচ্ছে, কিন্তু এটি একটি যুদ্ধক্ষেত্র। আমাদের সরবরাহের কাজ করতে হবে এবং পশ্চিম দিকে পৌঁছানোর উপায় খুঁজে বের করতে হবে।" এখানে আটকে পড়া ছাত্রদের সঙ্গে কথা বলার সময়ে এই কথা বলেন শতপথি।

আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেন অস্ত্র সমর্পণ করলেই আলোচনায় রাজি, বার্তা রাশিয়ার

"আমাদের পরিস্থিতি সম্পর্কে বাস্তববাদী হতে হবে। সুতরাং, ইউক্রেনের যেখানেই থাকুন না কেন আপনার বন্ধুদের জানান যে সবকিছু ঠিক হয়ে যাবে," একজন ছাত্রের শেয়ার করা ভিডিওতে উদ্বিগ্ন ভারতীয় নাগরিকদের উদ্দেশ্যে তাকে এই কথা বলতে শোনা গেছে।

তিনি বলেন, ভারত সরকার সেই দেশের প্রতিবেশিদের সঙ্গে প্রতিটি ল্যান্ড ক্রসিং-এর মাধ্যমে ভারতীয়দের সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। সরকার জানিয়েছে যে এয়ার ইন্ডিয়া শুক্রবার রোমানিয়ার রাজধানী বুখারেস্টে দুটি বিমান চালাবে ভারতীয়দের সরিয়ে আনার জন্য।

বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বৃহস্পতিবার জানিয়েছেন যে ইউক্রেনে প্রায় ২০,০০০ ভারতীয় ছিলেন যাদের মধ্যে প্রায় ৪০০০ জন দেশে ফিরে এসেছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.