Influenza Outbreak: ফের কি লকডাউন? ইনফ্লুয়েঞ্জার প্রকোপ কিন্তু ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে...

Influenza Outbreak: চিনকে সদ্য জিরো কোভিড পলিসি থেকে সরে আসতে হয়েছে। কিন্তু বিপদ পিছু ছাড়ছে না চিনের। কেননা চিনে আবার লকডাউনের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। সেখানে করোনার পর এবার আতঙ্ক তৈরি করছে ইনফ্লুয়ে়ঞ্জা। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে আতঙ্কও।

Updated By: Mar 12, 2023, 12:51 PM IST
Influenza Outbreak: ফের কি লকডাউন? ইনফ্লুয়েঞ্জার প্রকোপ কিন্তু ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনকে সদ্য জিরো কোভিড পলিসি থেকে সরে আসতে হয়েছে। কিন্তু বিপদ পিছু ছাড়ছে না চিনের। কেননা চিনে আবার লকডাউনের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। সেখানে করোনার পর এবার আতঙ্ক তৈরি করছে ইনফ্লুয়ে়ঞ্জা। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে আতঙ্কও। ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ বাড়তেই চিনের একটি শহরের তরফে ফের লকডাউনের প্রস্তাবও দেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে। চিনের জিরো কোভিড নীতি এবং তার জেরে কঠোর লকডাউনের নিয়ম জারি ছিল গত বছর পর্যন্তও। তা নিয়ে প্রচুর ক্ষোভ ছিল চিনবাসীর মধ্যে। ফলে ফের লকডাউনের পরিস্থিতি তৈরি হতে না হতেই সোশ্য়াল মিডিয়ায় প্রতিবাদের ঝড় উঠেছে। চিনবাসী ক্ষোভ উগরে দিয়ে জানিয়েছেন, সংক্রমণ যতই বাড়ুক লকডাউন যেন না হয়! কী হবে, তা অবশ্য সময় বলবে। 

আরও পড়ুন: Pokémon's 'Pheromosa': গল্প হলেও সত্যি?আরশোলার নতুন প্রজাতি যেন কার্টুনের বিখ্যাত চরিত্র...

গত সপ্তাহে চিনের সানশি প্রদেশের শিয়ান শহরের তরফে ক্রমবর্ধমান ইনফ্লুয়েঞ্জা সংক্রমণে রাশ টানতে ইমার্জেন্সি রেসপন্স প্ল্যান প্রকাশ করা হয়েছিল। এই প্রস্তাবে বলা হয়েছিল, ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ রুখতে ব্যবসাকেন্দ্র, স্কুল ও অন্যান্য জনবহুল জায়গায় বন্ধ করে দেওয়া হোক। প্রয়োজনে লকডাউন জারির কথাও বলা হয় ওই ইমার্জেন্সি রেসপন্স প্ল্যানে। 

আরও পড়ুন: Li Qiang: দেশে এবার নতুন প্রধানমন্ত্রী! অন্যতম সফল করোনাযোদ্ধা সংসদেও জিতলেন অক্লেশে...

শিয়ান শহরে ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ যাতে ভয়ানক আকার ধারণ না করে সেজন্য এই সব প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও প্রতিরোধী ব্যবস্থা নিয়েই সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়া জুড়ে ইমার্জেন্সি প্ল্য়ানের তীব্র সমালোচনা করা হয়েছে। অনেকেই এই পরিকল্পনাকে চিনের জিরো কোভিড নীতির সঙ্গে তুলনা করেছে। কয়েকমাস আগেই যে-নীতি চিনবাসীর তীব্র সমালোচনা ও বিক্ষোভের মুখে পড়ে শিথিল করতে বাধ্য হয়েছিল চিন প্রশাসন।

চিনে অবশ্য এখন করোনার ব্যাপক দাপট থাকলেও, সেই সংক্রমণের হার কমছে। উল্টো দিকে হু হু করে বাড়ছে ইনফ্লুয়েঞ্জায় আক্রান্তের সংখ্যা। আচমকাই সংক্রমণ এত বেড়েছে যে ওষুধের চাহিদা বেড়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.