পাকিস্তানে ভিত খুঁড়তে গিয়ে বেরিয়ে পড়ল প্রাচীন বুদ্ধমূর্তি, হাতুড়ির ঘায়ে গুঁড়িয়ে দিল শ্রমিকরা

পাক সংবাদমাধ্যমের খবর, ওই ঘটনার সঙ্গে জড়িত ৪ জনকে গ্রেফতার করেছে পুলিস

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 19, 2020, 08:32 PM IST
পাকিস্তানে ভিত খুঁড়তে গিয়ে বেরিয়ে পড়ল প্রাচীন বুদ্ধমূর্তি, হাতুড়ির ঘায়ে গুঁড়িয়ে দিল শ্রমিকরা
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: বাড়ির ভিত খুঁড়তে গিয়ে বেরিয়ে পড়ল প্রাচীন বুদ্ধমূর্তি। কিন্তু ওই মূর্তি ইসলাম বিরোধী বলে তা ভেঙে ফেলল শ্রমিকরা। পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়ার ওই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

আরও পড়ুন-তামিলনাড়ুতে বিজেপির চমক, দলের গুরুত্বপূর্ণ পদে চন্দনদস্যু বীরাপ্পনের মেয়ে বিদ্যা

খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মারদান জেলার তখত ভাই এলাকায় শনিবার একটি বাড়ির ভিত খুঁড়ছিলেন ৪ শ্রমিক। তখনই বড়সড় ওই বুদ্ধ মূর্তিটি বেরিয়ে পড়ে। কিন্তু মূর্তি যেহেতু ইসলামবিরোধী তাই এক শ্রমিক একের পর এক হাতুড়ির ঘা দিয়ে তা গুঁড়িয়ে দেয়। অনুমান করা হচ্ছে ওই মূর্তিটি গান্ধার যুগের।

মূর্তি ভাঙার ঘটনা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই গোটা প্রদেশ জুড়ে তোলপাড় শুরু হয়ে যায়। এনিয়ে খাইবার পাখতুনখাওয়ার অর্কিওলজি অ্যান্ড মিউজিয়ম-এর ডিরেক্টর আবদুল সামাদ সাংবাদমাধ্যমে জানিয়েছেন, যে জাগায় মূর্তিটি পাওয়া গিয়েছিল সেই জায়গাটি চিহ্নিত করা গিয়েছে। যারা ওই ঘটনার সঙ্গে জড়িত তাদের গ্রেফতার করা হবে। প্রসঙ্ত, পাক সংবাদমাধ্যমের খবর, ওই ঘটনার সঙ্গে জড়িত ৪ জনকে গ্রেফতার করেছে পুলিস।

আরও পড়ুন-লাদাখে মোতায়েন করা হচ্ছে রাফাল জেট! এ সপ্তাহেই জরুরি বৈঠকে বায়ুসেনার কমান্ডাররা

উল্লেখ্য, ২০১৭ সালে হরিপুট জেলার ভামালায় মাটি খুঁড়ে উদ্ধার হয় একটি বুদ্ধমূর্তি।  মূর্তিটি বুদ্ধদেবের প্রাচীর মূর্তিগুলির মধ্যে একটি। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ল্যাবরেটরি মূর্তিটিকে খ্রিষ্টজন্মের আগের বলে চিহ্নিত করে।  

.