Covid 19: ২ বছরে সর্বাধিক সংক্রমণ China-এ, লকডাউন জারি আরও একটি শহরে

চিনে নতুন স্থানীয়ভাবে সংক্রামিত করোনভাইরাস কেস রবিবার ৩,১০০-রও বেশি বেড়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ।

Updated By: Mar 14, 2022, 07:58 AM IST
Covid 19: ২ বছরে সর্বাধিক সংক্রমণ China-এ, লকডাউন জারি আরও একটি শহরে
ছবি: রয়টার

নিজস্ব প্রতিবেদন: কোভিড -১৯ সংক্রমণের নতুন আতঙ্কের মধ্যেই উত্তর-পূর্বাঞ্চলীয় (northeastern city) শহর চাংচুনের (Changchun) ৯ মিলিয়ন বাসিন্দাকে লকডাউন করার আদেশ দেওয়া হয় দুই দিন আগে। রবিবার চিন (China) আরেকটি শহর শেনজেন (Shenzhen) বন্ধ করে দিয়েছে। এই শহরের জনসংখ্যা ১৭ মিলিয়নের বেশি। করোনভাইরাস সংক্রমণের সাম্প্রতিক ঢেউ নিয়ন্ত্রণ করতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

কোভিড-১৯-এর প্রাদুর্ভাবের কারণে হাই-টেক শেনজেন শহরটির সমস্ত সম্প্রদায়, গ্রাম সিল করা হবে এবং বাস ও মেট্রো পরিষেবা স্থগিত কহবে। সোমবার থেকে রবিবার পর্যন্ত চলবে এই লকডাউন। একটি বিবৃতিতে, শহর কর্তৃপক্ষ বাসিন্দাদের বাড়ি থেকে কাজ করার জন্য এবং শুধুমাত্র দৈনন্দিন প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য বাইরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

চিনে নতুন স্থানীয়ভাবে সংক্রামিত করোনভাইরাস কেস রবিবার ৩,১০০-রও বেশি বেড়েছে, যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ।

আরও পড়ুন: Russia Ukraine War: ইউক্রেনে গুলিবিদ্ধ হয়ে মার্কিন সাংবাদিকের মৃত্যু, গুরুতর আহত এক মার্কিন ফটোগ্রাফারও

পরিস্থিতি এমন যে উহানের (Wuhan) পর সবথেকে বড় কোভিড -১৯ সংকটের সামনে রয়েছে চিন। একটি প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। করোনাভাইরাস বিশ্বের প্রায় সব জায়গায় ছড়িয়ে পড়ার আগে ২০১৯ সালের ডিসেম্বরে উহানে প্রথম ছড়ায় বলে জানা গেছে।

২৪ মিলিয়ন লোকবসতিপুর্ণ চিনের সবচেয়ে জনবহুল শহর সাংহাইতে (Shanghai), কোভিডের সর্বশেষ ঢেউয়ে সংক্রমিতের সংখ্যা ১৫ থেকে বেড়ে ৪৩২ হয়েছে। শহরের সরকার জনসাধারণকে প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার আহ্বান জানিয়েছে।

সংক্রমণের সাম্প্রতিক বৃদ্ধি সাংহাইতে স্কুল বন্ধ করতে এবং উত্তর-পূর্বের বেশ কয়েকটি শহরকে লকডাউন করতে বাধ্য করেছে। চিনের বিভিন্ন প্রদেশ ওমিক্রনের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে।

এটি লক্ষণীয় যে চিনে কোভিড -১৯ সংক্রমণ বাড়ছে এমন একটি সময়ে যখন বেশিরভাগ দেশে সংক্রমণ হ্রাসের পরে জনজীবন স্বাভাবিক হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.