কৃষি আইন বিরোধিতার জেরে ওয়াশিংটনে মহাত্মার মুখে খালিস্তানি পতাকা!

ভারতীয় দূতাবাস ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে।

Updated By: Dec 13, 2020, 04:38 PM IST
কৃষি আইন বিরোধিতার জেরে ওয়াশিংটনে মহাত্মার মুখে খালিস্তানি পতাকা!

নিজস্ব প্রতিবেদন: গান্ধিমূর্তির লাঞ্ছনা ঘটল বিদেশের মাটিতে। ভারতীয় দূতাবাস ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে। 

কৃষি আইনের বিরোধিতায় অবস্থান বিক্ষোভ চলছে দু'সপ্তাহেরও বেশি সময় ধরে। ইতিমধ্যেই কেন্দ্র ও কৃষকদের সবক'টি বৈঠকই ব্যর্থ হয়েছে। কৃষকেরা তিনটি আইন প্রত্যাহার ছাড়া কোনও কিছুই শুনতে চাইছেন না। কৃষকদের প্রতিবাদকে নৈতিক সমর্থন জানিয়েছেন দেশবাসী। ইতিমধ্যেই কৃষকদের সমর্থন করেছে বেশ কিছু রাজনৈতিক দলও।

এমনকি, বিদেশের মাটিতেও আন্দোলনের আঁচ ছড়িয়ে পড়েছে। আমেরিকার বিভিন্ন জায়গায় এই প্রতিবাদকে নৈতিক সমর্থন জানিয়ে বিক্ষোভ দেখিয়েছেন প্রবাসীরা।

প্রতিবাদ হয়েছে ওয়াশিংটন ডিসি-তেও। কিন্তু সেখানে প্রতিবাদের ছলে যে ঘটনা ঘটেছে, তা অত্যন্ত নিন্দনীয়। গতকাল, ১২ ডিসেম্বর সেখানে কৃষি আইনের প্রতিবাদে সামিল হন বিক্ষোভকারীরা। প্রতিবাদীদের হাতে ছিল খালিস্তানি পতাকা। ওয়াশিংটন ডিসি-র ভারতীয় দূতাবাসের বাইরে মহাত্মা গান্ধির যে মূর্তি আছে কয়েকজন প্রতিবাদী খালিস্তানি পতাকায় মুখ ঢেকে দেন তার। স্বাভাবিক ভাবেই উত্তেজনা ছড়ায়।

পুলিশ জানায়, কৃষি আইনের প্রতিবাদে শিখ-আমেরিকান বিক্ষোভকারীরা বিক্ষোভ দেখাচ্ছিলেন। তাঁদের হাতে খালিস্তানি পতাকা ছিল। কিছুক্ষণের মধ্যেই প্রতিবাদের ধরন বদলে যায়। বিক্ষোভকারীরা মহাত্মা গান্ধির কপালে কালি লাগিয়ে দেন। মূর্তির মুখ ঢেকে দেওয়া হয় খালিস্তানি পতাকায়। দূতাবাসের আধিকারিকরা জানান, ভারতীয় দূতাবাস এই ঘটনার তীব্র নিন্দা করছে। যাঁরা এই কাজের সঙ্গে যুক্ত, তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

also read: নানা দেশে ছড়িয়ে বিস্ময়কর মনোলিথ! এলিয়েনদের কাণ্ড নাকি?

.