Argentina: ডান পথে হাঁটা শুরু আর্জেন্টিনার, প্রেসিডেন্ট পদে অ্যানার্কো- ক্যাপিটালিস্ট মিলেই

আর্জেন্টিনার নির্বাচনী কর্তৃপক্ষের মতে, রবিবারের রাষ্ট্রপতি নির্বাচনে ৯৭.৬ শতাংশ ভোটের মধ্যে মিলেই ৫৫.৮ শতাংশ এবং অর্থমন্ত্রী সার্জিও মাসা ৪৪.২ শতাংশ ভোট পেয়েছেন। যে মার্জিন রয়েছে তাই থাকবে বলে মনে করা হচ্ছে এবং তা হলে, এটি সমস্ত একজিট পোলকে পেরিয়ে যাবে এবং ১৯৮৩ সালে আর্জেন্টিনায় গণতন্ত্রের ফেরার পর থেকে সবথেকে বড় জয় হবে।

Updated By: Nov 20, 2023, 04:04 PM IST
Argentina: ডান পথে হাঁটা শুরু আর্জেন্টিনার, প্রেসিডেন্ট পদে অ্যানার্কো- ক্যাপিটালিস্ট মিলেই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রমবর্ধমান মূল্যস্ফীতি এবং ক্রমবর্ধমান দারিদ্র্যের কারণে জনগনের মধ্যে গভীর অসন্তোষের সৃষ্টি হয়েছে। এর মাঝেই অনুষ্ঠিত একটি ভয়ঙ্কর মেরুকৃরণ হওয়া নির্বাচনে দেশে নাটকীয় পরিবর্তনের প্রতিশ্রুতি দেওয়া ডানপন্থী জনতাবাদী জাভিয়ের মিলেই আর্জেন্টিনার পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন।

আর্জেন্টিনার নির্বাচনী কর্তৃপক্ষের মতে, রবিবারের রাষ্ট্রপতি নির্বাচনে ৯৭.৬ শতাংশ ভোটের মধ্যে মিলেই ৫৫.৮ শতাংশ এবং অর্থমন্ত্রী সার্জিও মাসা ৪৪.২ শতাংশ ভোট পেয়েছেন। যে মার্জিন রয়েছে তাই থাকবে বলে মনে করা হচ্ছে এবং তা হলে, এটি সমস্ত একজিট পোলকে পেরিয়ে যাবে এবং ১৯৮৩ সালে আর্জেন্টিনায় গণতন্ত্রের ফেরার পর থেকে সবথেকে বড় জয় হবে।

বুয়েনস আইরেসের রাস্তায়, চালকরা তাদের গাড়ির হর্ন বাজিয়ে এই জয় উদযাপন করে এবং পাশাপাশি বিভিন্ন পাড়ায় বহু মানুষকে রাস্তায় নেমে এই জয় উদযাপন করতে দেখা যায়। মিলেয়ের পার্টির সদর দফতরের বাইরে, বুয়েনস আইরেসের কেন্দ্রস্থলে একটি হোটেল, সমর্থকরা উচ্ছ্বসে ফেটে পরে।

ক্ষমতায় থাকা পেরোনিস্ট পার্টির মাসা, পরাজয় স্বীকার করেছেন এবং মিলেইকে অভিনন্দন জানিয়েছেন। মাইলি নিজেকে একজন অ্যানার্কো- ক্যাপিটালিস্ট বলে বর্ণনা করেন মিলেই। তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রায়ই তুলনা করা হয়।

আরও পড়ুন: Trinomul BNP: সংসদ নির্বাচনে হারলেও বাংলাদেশে তৃণমূলই হবে প্রধান বিরোধী দল, দাবি মহাসচিবের

মাসা নিজের বক্তৃতায় বলেন, ‘আর্জেন্টাইনরা অন্য পথ বেছে নিয়েছেন’। তিনি আরও বলেন, “আগামীকাল থেকে... রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডের নিশ্চয়তা দেওয়া নতুন প্রেসিডেন্টের দায়িত্ব। আমি আশা করি তিনি দায়িত্ব পালন করবেন’।

মিলেই-র বিজয়ের মাধ্যমে, দেশ ডানপন্থার দিকে ঝুকবে এবং একজন নবীন আইন প্রণেতাকে ক্ষমতায়ন করবে। তিনি টেলিভিশনে কথা বলার মাধ্যমে শুরু করেছিলেন এবং একে তিনি ‘রাজনৈতিক জাত’ বলে অভিহিত করেছেন।

মুদ্রাস্ফীতি ১৪০ শতাংশের উপরে বৃদ্ধি পেয়েছে এবং মাসা তার পদে থাকার সময় দারিদ্র্য পরিস্থিতি আরও খারাপ হয়েছে। মিলেই দেশের আকার কমানোর এবং মুদ্রাস্ফীতির লাগাম টেনে ধরার প্রস্তাব করেছেন। অন্যদিকে সরকারের মন্ত্রী যার বিরুদ্ধে মিলেই বলছিলেন তিনি এই ধরনের নীতির নেতিবাচক প্রভাব সম্পর্কে জনগণকে সতর্ক করে দিয়েছিলেন। এই নির্বাচনটি অনেককে এই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছিল যে তারা দু’জন খারাপের মধ্যে কোন কম খারাপকে বেছে নেবে।

স্থানীয় রাজনৈতিক পরামর্শ প্রতিষ্ঠান সিনপসিসের প্রধান লুকাস রোমেরো বলেছেন, ‘এটি একটি বিজয় যা মাইলি এবং তার বিশেষত্ব এবং বিশেষত্বের কারণে কম এবং পরিবর্তনের দাবিতে বেশি’। তিনি আরও বলেন, ‘নির্বাচনে যা প্রকাশ পাচ্ছে তা হল ক্লান্তি এবং আর্জেন্টিনার সংখ্যাগরিষ্ঠদের প্রতিবাদ ভোট’।

আরও পড়ুন: Dubai Roads Flooded: প্রবল বৃষ্টি বজ্রপাত আর বন্যায় বিপর্যস্ত মরুদেশ, জারি সতর্কতা...

মাসার প্রচারে আর্জেন্টাইনদের সতর্ক করে বলা হয়েছিল যে তাঁর স্বাধীনতাবাদী প্রতিপক্ষ মূল মন্ত্রকগুলিকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা এবং রাষ্ট্রের প্রভাবকে তীব্রভাবে হ্রাস করার পরিকল্পনা স্বাস্থ্য ও শিক্ষা সহ সরকারী পরিষেবাগুলি সহ দেশে কল্যাণ প্রকল্পগুলিকে হুমকির মুখে ফেলবে। অন্যদিকে এই পরিষেবার উপরেই দেশের বহু মানুষ নির্ভরশীল। মাসা তার প্রতিপক্ষের দেওয়া বিভিন্ন আক্রমনাত্মক বক্তৃতার প্রতিও দৃষ্টি আকর্ষণ করেন এবং প্রকাশ্যে তার মানসিক তীক্ষ্ণতা নিয়ে প্রশ্ন তোলেন। প্রথম রাউন্ডের আগে, মাইলি বিভিন্ন সমাবেশে একটি চেইন-শ নিয়ে গিয়েছিলেন।

ব্রাজিলের পোলস্টার অ্যাটলাস ইন্টেলের সিইও আন্দ্রেই রোমান ফোনে বলেছেন, ‘এমন অনেক ভোটার ছিল যারা মাইলিকে ভোট দেওয়ার বিষয়ে বিশ্বাসী ছিল না। তাঁরা না বা ফাঁকা ভোট দেবে। কিন্তু ভোটের দিন এসে, তারা মিলেইকে ভোট দিয়েছে কারণ তারা সবাই বিরক্ত’। তিনি আরও বলেন, ‘সবাই মাইলির জয়ের বিষয়ে ভয়ের কথা বলেছে। আমি মনে করি এটা ছিল মাসার জয়ের ভয় এবং অর্থনীতি যেভাবে চলছে তাই চলার ভয় অর্থাৎ মুদ্রাস্ফীতি এবং এই সব কিছু’।

মাসা এবং তার সহযোগীদের বিরুদ্ধে ‘ভয়ের প্রচার’ চালানোর অভিযোগ করেছেন মিলেই এবং তিনি তার কিছু বিতর্কিত প্রস্তাব ফিরিয়ে নিয়েছেন। এর মধ্যে রয়েছে বন্দুক নিয়ন্ত্রণ শিথিল করা। তার চূড়ান্ত প্রচার বিজ্ঞাপনে, মিলেই ক্যামেরার সামনে ভোটারদের আশ্বস্ত করেন যে তার শিক্ষা বা স্বাস্থ্যসেবা বেসরকারিকরণের কোনও পরিকল্পনা নেই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.