মিউজিয়ামে ভিয়েতনাম যুদ্ধের অস্ত্র

থরে থরে সাজানো ভিয়েতনাম যুদ্ধে ব্যবহৃত অস্ত্র। যে যুদ্ধের সঙ্গে জড়িয়ে রয়েছে অস্ট্রেলীয়দের অবদান। অতি যত্নে বানানো ভিয়েতনামের সেই মিউজিয়ামে উপচে পড়ল অস্ট্রেলীয়দের ভিড়। তবে লং ট্যানের কুখ্যাত সেই যুদ্ধের পঞ্চাশ বছর পূর্তি উত্সবের ওপর নিষেধাজ্ঞায় হতাশ অস্ট্রেলীয়রা।

Updated By: Aug 28, 2016, 11:30 AM IST
মিউজিয়ামে ভিয়েতনাম যুদ্ধের অস্ত্র

ওয়েব ডেস্ক: থরে থরে সাজানো ভিয়েতনাম যুদ্ধে ব্যবহৃত অস্ত্র। যে যুদ্ধের সঙ্গে জড়িয়ে রয়েছে অস্ট্রেলীয়দের অবদান। অতি যত্নে বানানো ভিয়েতনামের সেই মিউজিয়ামে উপচে পড়ল অস্ট্রেলীয়দের ভিড়। তবে লং ট্যানের কুখ্যাত সেই যুদ্ধের পঞ্চাশ বছর পূর্তি উত্সবের ওপর নিষেধাজ্ঞায় হতাশ অস্ট্রেলীয়রা।

দক্ষিণ ভিয়েতনামে হওয়া এই যুদ্ধে নিহত হন দুশো পঁয়তাল্লিশজন সৈনিক। তার মধ্যে আঠারোজন অস্ট্রেলীয় সৈনিক। আহত হন তিনশো পঞ্চাশজন। তার মধ্যে ছিলেন চব্বিশজন অস্ট্রেলীয় সৈনিক। সেই যুদ্ধে ব্যবহৃত অস্ত্র সযত্নে রক্ষিত ভিয়েতনামের ভাং তাও শহরে। তৈরি হয়েছে রবার্ট টেলর মিউজিয়াম অফ ওয়ার্ল্ড ওয়াইড আর্মস। মিউজিয়ামের একটি ঘর শুধুমাত্র অস্ট্রেলীয় সেনাদের ব্যবহৃত জিনিসপত্রের জন্য সংরক্ষিত।

আরও পড়ুন- পাকিস্তানের থেকে এই বিষয়ে এগিয়ে ভারত!

দেশ-বিদেশের আড়াই হাজারের বেশি অস্ত্র, তরোয়াল এবং সেনাপোশাকে সাজানো হয়েছে মিউজিয়ামটি। মিউজিয়ামে অস্ট্রেলীয়দের জন্য সংরক্ষিত ঘরটি দেখতে আসেন ভিয়েতনামের সেই কুখ্যাত যুদ্ধে লড়াই করা বহু অস্ট্রেলীয়। শুধু তাঁরাই নন, মিউজিয়ামটি দেখতে অস্ট্রেলিয়া থেকে পাড়ি দেন বহু অস্ট্রেলিয়ান। যাঁরা লং ট্যান ক্রস দেখতে পারেননি, তাঁরা মিউজিয়ামটি দেখে আক্ষেপ মেটান। পরিবার নিয়ে আসেন প্রবীণ অস্ট্রেলীয় সৈনিক স্টিভেন ম্যাকহেনরি। সঙ্গে ছিলেন তাঁর তিন নাতি।

খুশির সঙ্গে কিছুটা হতাশ অস্ট্রেলীয়রা। লং ট্যানের যুদ্ধের পঞ্চাশ বছর পূর্তি উত্সবকে ভিয়েতনাম সরকার নিষিদ্ধ করায় তাঁদের মনে হতাশা। তবে ভিয়েতনাম সরকারের নির্দেশকে মেনেও নিচ্ছেন। অনেক আগে থেকেই পঞ্চাশ বছর পূর্তি উত্সবের পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে তা নিষিদ্ধ করে দেয় ভিয়েতনাম সরকার। হতাশ অস্ট্রেলীয় কম্যান্ডো।

আরও পড়ুন- ভারতের বিরুদ্ধে মতামত গঠন করতে দূত পাঠাচ্ছে পাকিস্তান

উনিনশো বাষট্টি থেকে বাহাত্তরের মধ্যে ষাট হাজারের বেশি অস্ট্রেলীয় ভিয়েতনামে যুদ্ধ করেছেন। সোবিয়েতের সাহায্যপুষ্ট উত্তর ভিয়েতনামের কমিউনিস্ট সরকার ও মার্কিন সাহায্যপুষ্ট দক্ষিণ ভিয়েতনাম সরকারের মধ্যে সেই কুখ্যাত যুদ্ধে পাঁচ শতাধিক অস্ট্রেলীয়র মৃত্যু হয়। ভিয়েতনামের কুখ্যাত সেই যুদ্ধে অস্ট্রেলিয়ার অবদানকে নতুন করে ফিরে দেখা গেল রবার্ট টেলর ওয়ার্ল্ড ওয়াইড আর্মস মিউজিয়ামে।

.