প্রত্যর্পণের বিরুদ্ধে আবেদনের অনুমতি পেলেন আসাঞ্জ

ধর্ষণ এবং যৌন হেনস্থার অভিযোগের তদন্তের জন্য সুইডেনে প্রত্যর্পণ মামলার বিরুদ্ধে বৃটেনে সুপ্রিম কোর্টে আপিল করার অনুমতি পেলেন উইকিলিক্‌স প্রধান জুলিয়ান আসাঞ্জ।

Updated By: Dec 5, 2011, 05:58 PM IST

ধর্ষণ এবং যৌন হেনস্থার অভিযোগের তদন্তের জন্য সুইডেনে প্রত্যর্পণ মামলার বিরুদ্ধে বৃটেনে সুপ্রিম কোর্টে আপিল করার অনুমতি পেলেন উইকিলিক্‌স প্রধান জুলিয়ান আসাঞ্জ। সোমবার বৃটেন হাইকোর্টের দুই বিচারকের বেঞ্চ আসাঞ্জের প্রত্যর্পণের বিরুদ্ধে মামলার `সামাজিক গুরুত্ব`কে চিহ্নিত করে দেশের শীর্ষ আদালতে এই মামলার `যথাশীঘ্রসম্ভব` নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন।
এর আগে সুইডিশ পুলিস আসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণ এবং যৌন হেনস্থার অভিযোগ আনে। ২০১০-এর অগাস্টে সুইডেন সফরের সময় উইকিলিক্‌সের দুই স্বেচ্ছাসেবী যৌন হেনস্থার শিকার হন বলে তাঁর বিরুদ্ধে অভিযোগ। এই অভিযোগের ভিত্তিতে তদন্তের জন্য বৃটেন থেকে তাঁকে সুইডেনে প্রত্যর্পণের আর্জি জানায় সুইডিশ কর্তৃপক্ষ। আসাঞ্জ অবশ্য তাঁর বিরুদ্ধে আনা অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে এই প্রত্যার্পণের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তার ভিত্তিতে গতমাসেই বৃটেনের হাই কোর্ট প্রত্যর্পণের বিরুদ্ধে তাঁর আনা আপিলের বিরুদ্ধে রায় দেয়।
প্রসঙ্গত, এবছরের গোড়া থেকেই উইকিলিক্‌সে প্রকাশিত বহু কূটনৈতিক নথি এবং তথ্য আমেরিকা সহ বহু দেশের বিড়ম্বনার কারণ হয়েছিল। গত কয়েক মাসে, উইকিলিক্‌সের বিজ্ঞাপনদাতাদের ক্রমাগত পিছু হটার কারণে এই সংবাদভিত্তিক ওয়েবসাইট বন্ধ হয়ে যায়। উইকিলিক্‌সে প্রকাশিত অস্বস্তিকর তথ্যের কারণেই অর্থনৈতিক বয়কট সহ বৈষ্ম্যের শিকার হতে হচ্ছে বলে মনে করছেন আসাঞ্জপন্থী বিশেষজ্ঞ মহল।

.