Woman to Walk in Space: মহাকাশে প্রথম কোনও চিনা মহিলা

তিয়ানগং মহাকাশ স্টেশনের বাইরে ওয়াং ও তাঁর সঙ্গী দীর্ঘ সময় কাটিয়েছেন।

Updated By: Nov 8, 2021, 06:39 PM IST
Woman to Walk in Space: মহাকাশে প্রথম কোনও চিনা মহিলা

নিজস্ব প্রতিবেদন: মহাকাশবিজ্ঞানে চিনের উন্নতি প্রভূত। সেই সাফল্য়ে আর একটি পালক যোগ হল। এই প্রথম চিনের কোনও মহিলা মহাকাশে হাঁটলেন।

প্রথম মহাকাশে হাঁটলেন চিনা মহিলা ওয়াং ইয়াপিং নামের এক নভোচারী। মেরামতি সংক্রান্ত কাজে অংশ নিতে চিনের তিয়ানগং মহাকাশ স্টেশনের বাইরে ওয়াং ও তাঁর দলের এক সদস্য ছ'ঘণ্টা সময় কাটিয়েছেন। এ সময়ে তাঁরা শূন্যে ভেসে ছিলেন। তিয়ানগং মহাকাশ স্টেশন স্থাপনকে এমনিতেই চিনের এক বড় সাফল্য হিসেবে ধরা হয়। এখান থেকেই মঙ্গলগ্রহে সফলভাবে মহাকাশযান পাঠানো হয়েছে, অভিযান চালানো হয়েছে চাঁদেও।

আরও পড়ুন: World Urbanism Day: শহর দিয়েই গ্রাম ঘেরা চলছে বছরের পর বছর; তারই উদযাপনদিন

এহেন তিয়ানগং মহাকাশ স্টেশনই সাক্ষী থাকল নতুন এক সাফল্যের। রবিবার রাতে ৩১ বছর বয়সি ওয়াং ইয়াপিং ও তাঁর সহকর্মী ঝাই ঝিগ্যাং তিয়ানগংয়ের বাইরে পা রাখেন। এ সময় তাঁদের ক্যামেরার দিকে হাত নাড়াতেও দেখা যায়। এরপর তাঁরা ওই স্পেস স্টেশনে বেশ কিছু যন্ত্রাংশ স্থাপন করেন। এটি শেনঝাউ-১৩-র ওই নভোচারীর জন্য মহাকাশ স্টেশনের বাইরে পা রাখার প্রথম ঘটনা। চিনের মহাকাশ গবেষণার ইতিহাসেও এই প্রথম কোনো নারী মহাকাশে হাঁটলেন। পুরো প্রক্রিয়াটিই সফলভাবে সম্পন্ন হয়েছে।

ওয়াংয়ের দলের বাকি দুই সদস্যের মধ্যে ঝাই ঝিগ্যাং অবশ্য আগেই মহাকাশে হেঁটেছেন। চিনের প্রথম নভোচারী হিসেবে ২০০৮ সালে মহাশূন্যে পা রাখেন তিনি। তিন সদস্যের দলটি আগামী ছ'মাস তিয়ানগংয়ে অবস্থান করবেন বলে মনে করা হচ্ছে।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Dr Kamal Ranadive: ডুডলের মাধ্যমে ভারতীয় সেল বায়োলজিস্টকে শ্রদ্ধা জানাল গুগল

.