নাইজেরিয়দের ওপর হামলার ঘটনায় তীব্র অস্বস্তির মুখে ভারত

নাইজেরিয়দের ওপর হামলার ঘটনায় তীব্র অস্বস্তির মুখে ভারত। বর্ণ এবং জাতিবিদ্বেষ মূলক হামলা ঠেকাতে ব্যবস্থা নেয়নি ভারত। এই মর্মে বিবৃতি দিল আফ্রিকার রাষ্ট্রদূতদের গোষ্ঠী। ঘটনাস্থল গ্রেটার নয়ডা। শপিং মলের সামনে দাঁড়িয়ে ছিলেন কয়েকজন কৃষ্ণাঙ্গ যুবক। রে রে করে তাঁদের দিকে ধেয়ে যায় প্রায় শ-তিনেক মানুষ। তারপর ৪ নাইজেরিয় যুবককে মাটিতে ফেলে চলে বেধরক মার।ঘটনায় তীব্র আলোড়ন তৈরি হয়। আতঙ্ক ছড়িয়ে পড়ে এদেশে বসবাসকারী আফ্রিকানদের মধ্যে। শুধু গ্রেটার নয়ডাই নয়। গত মাসে দিল্লির বসন্তকুঞ্জে কঙ্গোর নাগরিককে পিটিয়ে মারা হয়।গত বছর রাজধানী ছত্তরপুরে কয়েকজন নাইজিরিয়কে বেদম মারধর করা হয়।উত্তরপ্রদেশ সরকারের রিপোর্ট তলব করেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সংসদে নিরপেক্ষ তদন্তের আশ্বাসও দেন। কিন্তু তাতে উদ্বেগ কমেনি।

Updated By: Apr 3, 2017, 09:17 PM IST
নাইজেরিয়দের ওপর হামলার ঘটনায় তীব্র অস্বস্তির মুখে ভারত

ওয়েব ডেস্ক: নাইজেরিয়দের ওপর হামলার ঘটনায় তীব্র অস্বস্তির মুখে ভারত। বর্ণ এবং জাতিবিদ্বেষ মূলক হামলা ঠেকাতে ব্যবস্থা নেয়নি ভারত। এই মর্মে বিবৃতি দিল আফ্রিকার রাষ্ট্রদূতদের গোষ্ঠী। ঘটনাস্থল গ্রেটার নয়ডা। শপিং মলের সামনে দাঁড়িয়ে ছিলেন কয়েকজন কৃষ্ণাঙ্গ যুবক। রে রে করে তাঁদের দিকে ধেয়ে যায় প্রায় শ-তিনেক মানুষ। তারপর ৪ নাইজেরিয় যুবককে মাটিতে ফেলে চলে বেধরক মার।ঘটনায় তীব্র আলোড়ন তৈরি হয়। আতঙ্ক ছড়িয়ে পড়ে এদেশে বসবাসকারী আফ্রিকানদের মধ্যে। শুধু গ্রেটার নয়ডাই নয়। গত মাসে দিল্লির বসন্তকুঞ্জে কঙ্গোর নাগরিককে পিটিয়ে মারা হয়।গত বছর রাজধানী ছত্তরপুরে কয়েকজন নাইজিরিয়কে বেদম মারধর করা হয়।উত্তরপ্রদেশ সরকারের রিপোর্ট তলব করেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। সংসদে নিরপেক্ষ তদন্তের আশ্বাসও দেন। কিন্তু তাতে উদ্বেগ কমেনি।

আরও পড়ুন বিশ্বের সর্বোচ্চ বিল্ডিং বুর্জ খলিফার পাশে একটি বহুতলে বিধ্বংসী আগুন

ভারতের দূতকে ডেকে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার অনুরোধ করে নাইজেরিয়ার বিদেশমন্ত্রক।দিল্লির ভুমিকার কড়া সমালোচনা করেছে আফ্রিকার রাষ্ট্রদূতরা। যৌথ বিবৃতিতে তাঁদের বক্তব্য, আফ্রিকানদের ওপর লাগাতার হামলার ঘটনা জাতি এবং বর্ণবিদ্বেষমূলক। এধরনের হামলা রুখতে যথাযথ ব্যবস্থা নেয়নি ভারত।নাইজেরিয় যুবকদের ওপর হামলা এখনই জাতিবিদ্বেষমূলক বলে মানতে রাজি নয় ভারত। যদিও আফ্রিকার রাষ্ট্রদূতদের এই বিবৃতি নয়াদিল্লির পক্ষে বড় অস্বস্তির কারণ হল।

আরও পড়ুন ইরাকে বিমান হানা, নিকেশ ২০০ ISIS জঙ্গি

.