ভারতকে টপকে চিনের কাছে শেয়ার বিক্রি করছে বাংলাদেশ

বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, নিলামে প্রতি শেয়ার পিছু ২২ টাকা এবং প্রযুক্তিগত উন্নয়নের জন্য ৩ কোটি ৭০ লক্ষ মার্কিন ডলার দর দিয়েছে চিন

Updated By: Feb 21, 2018, 04:00 PM IST
ভারতকে টপকে চিনের কাছে শেয়ার বিক্রি করছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদন: নিলামে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে বাংলাদেশের শেয়ার সূচক ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসসি) শেয়ার দখলে নিল চিন। ডিএসসি-র মালিকানা শেয়ারের ২৫.১ শতাংশ বিক্রি করার প্রস্তাব দিয়েছিল সে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ। প্রথম থেকেই দৌড়ে এগিয়ে ছিল চিনের সাংহাই এবং সেনজেন স্টক এক্সচেঞ্জ।

আরও পড়ুন- বিবাহ বহিভূর্ত সম্পর্ক ছিল ইমরানের, বিস্ফোরক রেহাম খান

বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, নিলামে প্রতি শেয়ার পিছু ২২ টাকা এবং প্রযুক্তিগত উন্নয়নের জন্য ৩ কোটি ৭০ লক্ষ মার্কিন ডলার দর দিয়েছে চিন। পাশপাশি সে দেশের স্টক এক্সচেঞ্জকে অত্যাধুনিক করে তুলতে আরও বেশি বিনিয়োগ করার আশ্বাস দিয়েছে চিনের স্টক এক্সচেঞ্জ। ভারতের স্টক এক্সচেঞ্জ, মার্কিন স্টক এক্সচেঞ্জ নাসডাক-র নিলাম দর ছিল শেয়ার পিছু ১৫ টাকা। ডিএসসি-র শেয়ার বিক্রি করার জন্য গত সেপ্টেম্বরে আহ্বান জানায় বাংলাদেশের স্টক এক্সচেঞ্চ।

আরও পড়ুন- একুশের সকালে বাঁধভাঙা আবেগ সীমান্তের দু'পারে

ডিএসসি-র মোট বাজার পুঁজি রয়েছে ৫,১৪২ কোটি ডলার। ডিমিউচুয়ালাইজনের নিয়ম অনুযায়ী মোট শেয়ারের ৪০ শতাংশ সমান ভাবে বণ্টন হবে বোর্ডের সদস্যের মধ্যে। বাকি ৬০ শতাংশ বাইরে বিক্রি করা যাবে। সেখানে ২৫ শতাংশ দেওয়া হচ্ছে বিদেশি সংস্থার হাতে। বাকি ৩৫ শতাংশ শেয়ারে আমজনতা বিনিয়োগ করতে পারবে। 

.