একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, করোনার থাবা চওড়া হচ্ছে এবার ব্রাজিলে

প্রায় এক লাখ মানুষ ব্রাজিলে করোনাকে হারিয়ে সেরেও উঠেছেন। কিন্তু পরিস্থিতি যেন প্রতিদিন ভয়াবহ হয়ে উঠছে সেখানে।

Updated By: May 20, 2020, 12:37 PM IST
একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, করোনার থাবা চওড়া হচ্ছে এবার ব্রাজিলে

নিজস্ব প্রতিবেদন— ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেনের মতোই অবস্থা এবার ব্রাজিলের। গত ২৪ ঘণ্টায় রেকর্ড ১১৭৯ জনের মৃত্যু হয়েছে। একদিনে মৃত্যুর সংখ্যায় এখনও পর্যন্ত এটাই রেকর্ড। ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত সেখানে করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছে ১৭, ৯৭২ জন। গত কয়েকদিনে ব্রাজিলে মৃত্যুর হার অস্বাভাবিকভাবে বেড়ে গিয়েছে। ব্রিটেনকে পিছনে ফেলে এবার করোনার মৃতের হারে চতুর্থ দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় প্রায় ১৭ হাজার মানুষ সেখানে নতুন করে আক্রান্ত হয়েছেন। করোনার থাবা ক্রমশ চওড়া হচ্ছে ব্রাজিলে।

প্রায় এক লাখ মানুষ ব্রাজিলে করোনাকে হারিয়ে সেরেও উঠেছেন। কিন্তু পরিস্থিতি যেন প্রতিদিন ভয়াবহ হয়ে উঠছে সেখানে। প্রতিদিনই লাফিয়ে বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। এখন প্রশ্ন হচ্ছে, ব্রাজিলের স্বাস্থ্য পরিকাঠামো কি এই ভয়াবহ পরিস্থিতি ঠেকানোর জন্য যথেষ্ট! ব্রাজিলের প্রশাসন কিন্তু বলছে পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে মহাবপদের আশঙ্কা রয়েছে। কারণ এখনও পর্যন্ত করোনা মোকাবিলায় হাইড্রক্সিক্লরোকুইন ছাড়া আর কোনও ওষুধ প্রয়োগ হচ্ছে না ব্রাজিলে। ফলে শুধুমাত্র একটি ওষুধের প্রয়োগে এই মহামারীর মোকাবিলা করতে কতটা সমর্থ হবে ব্রাজিল! 

আরও পড়ুন— করোনার কবলে মক্বা! সৌদি আরবে সবচেয়ে বেশি আক্রান্ত এখানেই

আমেরিকায় করোনার প্রকোপ রয়েছে একইরকম। গত ২৪ ঘণ্টায় সেখানে প্রায় দেড় হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। আমেরিকায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯৩ হাজার ৫৩৩ জন মানুষের। গত ২৪ ঘণ্টায় প্রায় ২১ হাজার মানুষ সেখানে নতুন করে আক্রান্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা প্রায় ১৬ লক্ষ। ব্রিটেন কিছুটা সামলে উঠেছে। গত ২৪ ঘণ্টায় সেখানে মৃত্যুর হার কিছুটা কমেছে। স্পেন ও ইতালিতেও মৃত্যুর হার কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় স্পেনে ৬৯ জন ও ইতালিতে ১৬২ জন মারা গিয়েছেন। 

.