`ব্রিকস`-দিয়ে সাফল্যের ইমারত গড়লেন মোদী

`ব্রিকস`-দিয়ে সাফল্যের ইমারত গড়লেন মোদী

Updated By: Jul 15, 2014, 10:10 PM IST

প্রথম কূটনৈতিক সফরে সাফল্য পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর্থিক উন্নয়নের জন্য একটি নতুন ব্যাঙ্ক করতে চায় ব্রিকসের সদস্য দেশগুলি। প্রস্তাবিত ব্যাঙ্কে সবকটি রাষ্ট্রের সমান অংশীদারিত্বের দাবি তুলেছিল নয়াদিল্লি। সেই দাবি মেনে নিতে পারে ব্রিকসের সদস্যরা। সম্মেলনের ফাঁকে চিনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন মোদী। চিনের সঙ্গে এই বৈঠক খুবই ফলপ্রসূ হয়েছে বলেছেন টুইট করেছেন মোদী।

প্রধানমন্ত্রী হওয়ার পর ব্রিকস সম্মেলনই নরেন্দ্র মোদীর প্রথম বিদেশ সফর। কূটনৈতিকভাবে তিনি কতটা সফল তার প্রথম পরীক্ষাও এটি। ফলে বিশ্বের বহু দেশের চোখ রয়েছে মোদীর এই সফরের দিকে। দুদিনের সফরের প্রথম দিনের যা ফলাফল তাতে সফল মোদী। ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলি উন্নয়নের জন্য ওয়ার্ল্ড ব্যাঙ্ক বা এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের ধাঁচে একটি ব্যাঙ্ক গড়ে তুলতে চায়। সেই ব্যাঙ্কে ব্রিকস ভুক্ত সবকটি দেশের সমান অংশীদারিত্বের দাবি তুলেছিল নয়াদিল্লি।

সেই প্রস্তাবে সম্ভবত সায় দিতে চলেছে ব্রিকসের সদস্যরা। সম্মেলনের ফাঁকে চিনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন নরেন্দ্র মোদী। আশি মিনিটের দীর্ঘ বৈঠকের পর মোদী টুইট করেন বৈঠক খুবই ফলপ্রসূ হয়েছে। মানস- সরোবরকৈলাশ যাত্রার বিকল্প রুট বের করা সম্ভব কীনা তা দেখতেও আবেদন জানিয়েছেন মোদী। মোদীর আবেদনে সাড়া দিয়ে জিনপিং জানিয়েছেন সম্ভাব্য সবদিক খতিয়ে দেখা হবে। চিন-ভারত দ্বিপাক্ষিক সম্পর্কে কাঁটার মতো বিঁধে রয়েছে সীমান্ত সমস্যা।

তবে আশাবাদী মোদী জানিয়েছেন, আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান বের করা গেলে তা বিশ্বে নজির তৈরি করবে । ভারতের সঙ্গে বন্ধুত্ব এগিয়ে নিয়ে যেতে চান জিনপিংও। বলেছেন যখনই চিন-ভারত মুখোমুখি হয় তখনই তাকিয়ে থাকে গোটা বিশ্ব। দুদেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে বেইজিং যে আগ্রহী তা ধরা পড়েছে জিনপিংয়ের উষ্ণতায়।

.