ধুমমম, এক লহমায় ওড়ানো হল ঐতিহ্যের ব্রিজ

বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হল আস্ত একটি ব্রিজ। আমেরিকার কেনটাকি প্রদেশে ব্রিজ ভাঙা দেখতে লেকের পারে হাজারো মানুষের ভিড়। তাও আবার রীতিমতো আয়েস করে চেয়ার পেতে বসে। ব্রিজ ভেঙে পড়তেই একেবারে হই হই উল্লাস।

Updated By: Jul 28, 2016, 08:36 PM IST

ওয়েব ডেস্ক: বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হল আস্ত একটি ব্রিজ। আমেরিকার কেনটাকি প্রদেশে ব্রিজ ভাঙা দেখতে লেকের পারে হাজারো মানুষের ভিড়। তাও আবার রীতিমতো আয়েস করে চেয়ার পেতে বসে। ব্রিজ ভেঙে পড়তেই একেবারে হই হই উল্লাস।

পাশাপাশি দুটি ব্রিজ। আচমকা বিস্ফোরণের বিকট শব্দ। চারিদিক ভরে গেল ধুলোয়। হুমুড় করে ভেঙে পড়ল কেনটাকি লেকের ওপর দাঁড়িয়ে থাকা পুরাতন এগনার ফেরি ব্রিজ। যা দেখতে লেকের দুপাশে ভিড় করেছিলেন প্রায় তিন হাজার মানুষ। কাছ থেকে সেই দৃশ্য দেখতে, নৌকোয় চড়ে লেকের জলে ভেসে বেড়ালেন আরও অনেকে। কিন্তু কেন ভেঙে ফেলা হল এই ব্রিজ?

উনিশশো বত্রিশ সালে ট্রিগ অ্যান্ড মার্শাল প্রদেশে গড়ে উঠেছিল এগনার ফেরি ব্রিজ। প্রায় পঁচাশি বছর ধরে কেনটাকি লেকের দুই প্রান্তের সঙ্গে সংযোগ স্থাপনের একমাত্র মাধ্যম ছিল এই সেতু। ক্রমে বয়সের ভারে, কার্যত ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে এগনার ফেরি ব্রিজ। তবে পুরনো ব্রিজের মেরামতের পথে না গিয়ে, তার পাশেই, সম্পুর্ণ নতুন একটি ব্রিজ তৈরির সিদ্ধান্ত নেয় কেনটাকি ট্রান্সপোর্টেশন ক্যাবিনেট।

টেক্সাসের জনপ্রিয় ইঞ্জিনিয়ারিং সংস্থা জনসন ব্রাদার্স কর্পোরেশনকে নতুন ব্রিজ নির্মাণের দায়িত্ব দেওয়া হয়। প্রায় চোদ্দশো কোটি ডলায় ব্যয়ে তৈরি হয় নতুন টু লেন এগনার ফেরি ব্রিজ। এপ্রিল মাসেই সেটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। US আটষট্টি এবং কেনটাকি আশি নম্বর রুটের মধ্যে সংযোগ স্থাপন করেছে এই ব্রিজ। ব্রিজ ভাঙার দায়িত্বেও ছিল সেই জনসন ব্রাদার্সই। তারা জানিয়েছে, জলের ডুবে যাওয়া স্টিলের কাঠামোগুলি অল্পকিছুদিনের মধ্যেই সরিয়ে ফেলা হবে।

Tags:
.