নরম পানীয় যেমন চিনি, তেমন লেভি চাপাবে ব্রিটেন সরকার!

ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রী স্টিভ ব্রাইন জানিয়েছেন, প্রতি বছর যে পরিমাণ নরম পানীয় তরুণ প্রজন্ম পান করে, তাতে তাঁদের শরীরে উল্লেখযোগ্য ভাবে বাড়ছে চিনির পরিমাণ। 

Updated By: Apr 6, 2018, 07:11 PM IST
নরম পানীয় যেমন চিনি, তেমন লেভি চাপাবে ব্রিটেন সরকার!
ছবি- এএফপি

নিজস্ব প্রতিবেদন: নরম পানীয়তে লেভি বসাচ্ছে ব্রিটেন সরকার। নরওয়ে, ফ্রান্স এবং মেক্সিকোর পর ব্রিটেনও নরম পানীয়র চিনির পরিমাণে লেভি বসাতে চলেছে। ব্রিটেনের নাগরিকদের স্থূলতা কমাতে এই পদক্ষেপ করা হচ্ছে বলে জানিয়েছে সে দেশের স্বাস্থ্য মন্ত্রক।

আরও পড়ুন- দুর্নীতির অভিযোগে ২৪ বছরের জেল দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রেসিডেন্টের

ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রক তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ১০০ মিলিলিটার পানীয়তে ৮ গ্রাম চিনি থাকলে প্রতি লিটারে ২৪ পেনি লেভি চাপানো হবে। ৫ গ্রাম চিনি থাকলে চাপানো হবে ০.২৫ ডলার লেভি। এই নিয়ম চালু করার পর পানীয়তে চিনির পরিমাণ কমিয়েছে বেশিরভাগ সংস্থাই। তবে, এখনও রেসিপি পরিবর্তন করতে চাইছে না কোকা-কোলা ও পেপসির মতো নরম পানীয় প্রস্তুতকারীরা।

আরও পড়ুন- আগুন নিয়ে খেলছে ব্রিটেন, স্ক্রিপাল কাণ্ডে বিস্ফোরক রাশিয়া

ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রী স্টিভ ব্রাইন জানিয়েছেন, প্রতি বছর যে পরিমাণ নরম পানীয় তরুণ প্রজন্ম পান করে, তাতে তাঁদের শরীরে উল্লেখযোগ্য ভাবে বাড়ছে চিনির পরিমাণ। খুব তাড়াতাড়ি মোটা হচ্ছেন তাঁরা। স্বাস্থ্যমন্ত্রীর আরও দাবি, নরম পানীয়তে চাপানো লেভি থেকে ৩৩.৫০ লক্ষ ডলার আয় হবে সরকারের। তিনি জানান, এই অর্থ খরচ হবে ক্রীড়া এবং ব্রেকফাস্ট ক্লাবের উন্নয়ন খাতে।

আরও পড়ুন- যৌন কেলেঙ্কারি অভিযোগ খারিজ করলেন মার্কিন প্রেসিডেন্ট 

.