বিতর্কের ঝড়ে গণেশ উলটাল কেমব্রিজ অ্যানালিটিকার

মার্চে প্রকাশ্যে আসে কেমব্রিজ অ্যানালিটিকার তথ্যফাঁস কাণ্ড। জানা যায়, প্রায় ৯ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে বিশ্বজুড়ে একাধিক নির্বাচনে জনমত প্রভাবিত করেছে তারা। এমনকী বাদ যায়নি মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনও।

Updated By: May 3, 2018, 09:37 AM IST
বিতর্কের ঝড়ে গণেশ উলটাল কেমব্রিজ অ্যানালিটিকার

ওয়েব ডেস্ক: বন্ধ হতে চলেছে ফেসবুকের তথ্যফাঁসে অভিযুক্ত সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকা। রাজনৈতিক পরামর্শদাতা এই সংস্থার বিরুদ্ধে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য বিভিন্ন নির্বাচনকে জনমতকে প্রভাবিত করার অভিযোগ রয়েছে। বুধবার সংস্থার তরফে জানানো হয়েছে, ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রে কার্যকলাপ বন্ধ করে নিজেদের দেউলিয়া ঘোষণা করতে চলেছে এই সংস্থা। 

সংস্থার তরফে জানানো হয়েছে, গত মাসে ফেসবুক তথ্য ফাঁস কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পর তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে অধিকাংশ পরামর্শ গ্রহণকারী প্রতিষ্ঠান। যার ফলে ব্যবসা চালিয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়েছে বলে জানিয়েছে তারা। 

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী 'সুস্বাদু', মত ফরাসি প্রেসিডেন্টের

মার্চে প্রকাশ্যে আসে কেমব্রিজ অ্যানালিটিকার তথ্যফাঁস কাণ্ড। জানা যায়, প্রায় ৯ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে বিশ্বজুড়ে একাধিক নির্বাচনে জনমত প্রভাবিত করেছে তারা। এমনকী বাদ যায়নি মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনও। মূলত ফেসবুক ক্যুইজ অ্যাপ থেকে ব্যবহারকারীদের তথ্য কিনে একাজ করত তারা। ভারতে কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগ উঠেছে কংগ্রেস ও বিজেপি দু'দলের বিরুদ্ধেই। 
  

.