Israel-Palestine Conflict: ইউক্রেনকে কয়েক হাজার কোটি টাকার অস্ত্র বেচেছে পাকিস্তান! রাশিয়ার সঙ্গে সংঘাত?

Israel-Palestine Conflict: ডিলটি বাস্তবায়িত করার জন্য গ্লোবাল মিলিটারি এবং নর্থরপ গ্রুম্যান নামে দুটি মার্কিন বেসরকারি সংস্থার সঙ্গে অস্ত্র-চুক্তি করেছিল ইসলামাবাদ। যদিও ইসলামাবাদ এই অভিযোগ অস্বীকার করেছে।

Updated By: Nov 15, 2023, 12:25 PM IST
Israel-Palestine Conflict: ইউক্রেনকে কয়েক হাজার কোটি টাকার অস্ত্র বেচেছে পাকিস্তান! রাশিয়ার সঙ্গে সংঘাত?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাধতেই সমীকরণ তৈরি হয়ে গিয়েছিল বিশ্ব জুড়ে। কোন দেশকে কোন দেশের পাশে-- সেটা ছিল বড় প্রশ্ন। এই আবহেই দেখা গেল, দুটি পাশাপাশি দেশ, দুরকম মনোভাব। ভারত যখন বারবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে চেয়েছে, তখন পাকিস্তান সেই যুদ্ধকে নিজেদের স্বার্থে কাজে লাগিয়েছে! সম্প্রতি জানা গিয়েছে, গত বছর ইউক্রেনকে অস্ত্রশস্ত্র সরবরাহ করে (ভারতীয় মুদ্রায়) ৩০০০ কোটি টাকারও বেশি উপার্জন করেছে নিরন্তর অর্থসংঙ্কটে ভুগতে থাকা পাকিস্তান।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: ত্রাণ নিয়ে আরও ২০০ ট্রাক গাজায়! জ্বালানি-প্রবেশে নিষেধাজ্ঞাই...

ডিলটি বাস্তবায়িত করার জন্য 'গ্লোবাল মিলিটারি' এবং 'নর্থরপ গ্রুম্যান' নামে দুটি মার্কিন সংস্থার সঙ্গে এই অস্ত্র-চুক্তি করেছিল ইসলামাবাদ। যদিও ইসলামাবাদ এই অভিযোগ অস্বীকারই করেছে।

এ সংক্রান্ত তথ্য জুগিয়েছে, মার্কিন ফেডেরাল প্রোকিওরমেন্ট ডেটা সিস্টেম। এদের তথ্য বলছে, ইউক্রেনকে ১৫৫ মিমি শেল বিক্রি করেছিল পাকিস্তান।  ইউক্রেনকে অস্ত্র সরবরাহের এই চুক্তিগুলি স্বাক্ষরিত হয়েছিল ২০২২-এর অগস্টে। রাওয়ালপিন্ডির পাক বিমান বাহিনী ঘাঁটি নুর খান থেকে সাইপ্রাসের ব্রিটিশ সামরিক ঘাঁটি আকরোতিরি হয়ে অস্ত্রগুলি ইউক্রেনে পৌঁছে দিয়েছিল ব্রিটিশ সামরিক কার্গো বিমানই। পাক বিদেশ মন্ত্রক অবশ্য এই রিপোর্ট উড়িয়ে দিয়েছে। ইউক্রেনকে অস্ত্রবিক্রির কথা সরাসরি অস্বীকার করে তারা দাবি করেছে, দুই দেশের বিরোধে তারা কঠোর নিরপেক্ষতা নীতি বজায় রেখেছে। 

চুক্তিগুলি হয়েছিল পাকিস্তানের বহুদলীয় জোট, পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট-এর শাসনকালে। ইমরান খানের সময় নয়। গত এপ্রিলে ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনে তাঁকে ক্ষমতাচ্যুত করেছিল ডেমোক্রেটিক মুভমেন্ট। তার আগেই ইমরান রাশিয়া সফর করেছিলেন।

আরও পড়ুন: Syria: পরপর সাতবার রুশ বিমান-হামলায় মৃত ৩৪! হঠাৎ সিরিয়ায় আক্রমণ কেন পুতিনের?

৭ অক্টোবর ইজরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছিল হামাস গোষ্ঠী। জবাবে সেদিন থেকেই গাজায় অনবরত হামলা চালায় ইজরায়েল। এই আক্রমণের ফলে এখনও পর্যন্ত মারা গিয়েছেন ১০ হাজারের বেশি প্যালেস্টাইনি। আহত ২০ হাজারেরও বেশি। এখনও ধ্বংসস্তূপের নীচে পড়ে অসংখ্য দেহ! গাজার পশ্চিমতীরেও হামলা চালিয়েছে ইজরায়েল। সেখানেও নিহতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েছে! অন্য দিকে, ইজরায়েলে হামাস-হামলায় এখনও পর্যন্ত নিহত প্রায় ২০০০। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.