ইসলামাবাদকে সমর্থন, পাকিস্তানকে ‘জঙ্গিদের স্বর্গরাজ্য’ বলায় ট্রাম্পকে হুঁশিয়ারি চিনের

Updated By: Aug 22, 2017, 06:24 PM IST
ইসলামাবাদকে সমর্থন, পাকিস্তানকে ‘জঙ্গিদের স্বর্গরাজ্য’ বলায় ট্রাম্পকে হুঁশিয়ারি চিনের

ওয়েব ডেস্ক : আমেরিকার বিরোধিতা করে ফের পাকিস্তানের পাশে দাঁড়াল চিন। সন্ত্রাসবাদ মোকাবিলায় পাকিস্তান প্রথম সারিতেই রয়েছে বলেও মন্তব্য করেন বেজিং। পাশাপাশি পাকিস্তান কখনওই নিজেদের ভূখণ্ডে সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয় না বলেও বেজিংয়ের তরফে দাবি করা হয়েছে। সন্ত্রাসবাদ দমন করে, শান্তি প্রতিষ্ঠার কাজে পাকিস্তান প্রথম সারিতেই রয়েছে বলেও মন্তব্য করে চিন।

শুধু তাই নয়, সন্ত্রাসবাদ দমনে পাকিস্তান যে ভূমিকা নিচ্ছে, গোটা বিশ্ব তার পাশে দাঁড়াবে বলেও মন্তব্য করে চিন।

সন্ত্রাসবাদ নিয়ে সোমবার পাকিস্তানের বিরুদ্ধে তোপ দাগেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেন, ‘ইসলামাবাদের যেভাবে জঙ্গিদের আশ্রয় দিচ্ছে, তা কোনওভাবেই বরদাস্ত করবে না আমেরিকা। যেভাবে পাকিস্তান বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের ক্রমাগত সাহায্য করছে, তাতে সঙ্কট আরও বাড়ছে। কিন্তু, অশান্তি সৃষ্টিকারীদের সাহায্য করে যেভাবে তাদের পিঠ চাপড়াচ্ছে ইসলামাবাদ, তা বরদাস্ত নয় বলেও স্পষ্ট জনিয়ে দেন মার্কিন প্রেসিডেন্ট। যা নিয়ে জল্পনাও শুরু হয়। আর এরপরই সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানের পাশে দাঁড়িয়ে আমেরিকার বিরুদ্ধে তোপ দাগে বেজিং।

প্রসঙ্গত, সন্ত্রাসবাদ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আফগানিস্তানে যেভাবে মার্কিনদের নৃশংসভাবে হত্যা করা হচ্ছে, তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। আর তাই জঙ্গি নিধনে আমেরিকার সঙ্গে ভারতকেও তাল মিলিয়ে চলতে হবে বলেও মন্তব্য করেন ট্রাম্প। আর মার্কিন প্রেসিডেন্টের পাকিস্তান বিরোধিতার পর পরই ইসলামাবাদের পাশে দাঁড়িয়ে, ‘পরম বন্ধুর’ জন্য সুর চড়ায় চিন।

.