দুই দেশের সম্পর্ক নিয়ে মোদীর ‘মন কি বাত’ মনে ধরেছে বেজিংয়ের

কূটনীতিকদের মতে, মোদীর এই বক্তৃতায় কার্যত মন গলেছে বেজিংয়ের। এপ্রিলে মোদীর চিন সফর প্রসঙ্গে চুনিয়িং জানিয়েছেন, আন্তর্জাতিক সমস্যা ও দুই দেশের পারস্পরিক সম্পর্ক নিয়ে গভীর আলোচনা হয়েছিল মোদী-জিনপিংয়ের

Updated By: Jun 4, 2018, 08:16 PM IST
দুই দেশের সম্পর্ক নিয়ে মোদীর ‘মন কি বাত’ মনে ধরেছে বেজিংয়ের

নিজস্ব প্রতিবেদন: সিঙ্গাপুরে অনুষ্ঠিত শঙ্গরি-লা ডায়লগ সম্মেলনে মোদীর দেওয়া ভাষণের প্রশংসা করল বেজিং। ভারতের প্রধানমন্ত্রী যে চিন্তাভাবনা নিয়ে চিনের সঙ্গে সম্পর্ক রাখতে চাইছেন, তার ভূয়সী প্রশংসা করে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিয়িং বলেন, “ভারত-চিন সম্পর্কে নরেন্দ্র মোদী যে বক্তৃতা রেখেছেন, তা ভীষণ প্রশংসনীয় এবং ইতিবাচক।”

আরও পড়ুন- কিষাণগঙ্গা জলবিদ্যুত্ প্রকল্প নিয়ে বিশ্বব্যাঙ্কের কাছে কাঁদুনি গাইল পাকিস্তান

গত সপ্তাহে, ত্রিদেশীয় সফরে সিঙ্গাপুরের গিয়ে শঙ্গরি-লা ডায়লগ সম্মেলনে ভারত-চিন সম্পর্ক নিয়ে বক্তৃতা দেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, যে কোনও ইস্যুর সমাধানে পরিণত আচরণ এবং প্রচেষ্টা দেখিয়েছে দুই দেশ (ভারত এবং চিন)। শান্তিপূর্ণভাবে সীমান্ত সমস্যা মেটাতে উদ্যোগী হয়েছে বিশ্বে সবচেয়ে জনবহুল এই দুই দেশ।

কূটনীতিকদের মতে, মোদীর এই বক্তৃতায় কার্যত মন গলেছে বেজিংয়ের। এপ্রিলে মোদীর চিন সফর প্রসঙ্গে চুনিয়িং জানিয়েছেন, আন্তর্জাতিক সমস্যা ও দুই দেশের পারস্পরিক সম্পর্ক নিয়ে গভীর আলোচনা হয়েছিল মোদী-জিনপিংয়ের। বেশ কিছু সমস্যার সমাধানের পদক্ষেপে ঐক্যমত্যে পৌঁছনো গিয়েছে বলে দাবি চিনা বিদেশমন্ত্রকের এই শীর্ষ আধিকারিকের। তিনি আরও জানান, ভারতের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে প্রস্তুত চিনও। দুই দেশের সম্পর্ক বজায় রেখে পারস্পরিক সহযোগিতায় এগোতে চায় তারা। সীমান্তে শান্তি বজায় রাখতে বেজিং-ও ভীষণ তত্পর বলে দাবি করেন চুনিয়িং।

আরও পড়ুন- ঘুম ভাঙল ফুয়েগো আগ্নেয়গিরির, বিস্ফোরণে মৃত কমপক্ষে ২৫

উল্লেখ্য, গত বছর জুনে ডোকলামে চিনা সেনার আগ্রাসন নীতির জেরে ৭৩ দিন ধরে চাপা উত্তেজনা চলে দুই দেশের মধ্যে। এর পর পঞ্চশীলা চুক্তিতে দুই দেশেই ডোকলাম থেকে তাদের সেনা তুলে নেয়। যদিও পরবর্তীকালে ডোকলামে ঘাঁটি তৈরি করে আগ্রাসন জারি রাখে বেজিং।

.