উঃ কোরিয়ার উপর রাশ টানতে চেয়েও সফল হয়নি চিন : ট্রাম্প

নিউক্লিয় ক্ষেত্রে চিন উত্তর কোরিয়াকে লাগাম পরাতে চেয়েছিল কিন্তু সফল হয়নি। সম্প্রতি কিম জং উনের দেশে মার্কিন ছাত্র ওটো ওয়ার্মবিয়ারের মৃত্যুর প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্টের মুখে একথা শোনা যায়। ১৭ মাস ধরে ওয়ার্মবিয়ারকে আটক করে রেছেছিল উত্তর কোরিয়া প্রশাসন। ট্রাম্পের মতে, মৃত্যুর আগে এই মার্কিন ছাত্রের সঙ্গে ভয়ঙ্কর খারাপ ব্যবহার করা হয়েছিল।

Updated By: Jun 21, 2017, 05:24 PM IST
উঃ কোরিয়ার উপর রাশ টানতে চেয়েও সফল হয়নি চিন : ট্রাম্প

ওয়েব ডেস্ক: নিউক্লিয় ক্ষেত্রে চিন উত্তর কোরিয়াকে লাগাম পরাতে চেয়েছিল কিন্তু সফল হয়নি। সম্প্রতি কিম জং উনের দেশে মার্কিন ছাত্র ওটো ওয়ার্মবিয়ারের মৃত্যুর প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্টের মুখে একথা শোনা যায়। ১৭ মাস ধরে ওয়ার্মবিয়ারকে আটক করে রেছেছিল উত্তর কোরিয়া প্রশাসন। ট্রাম্পের মতে, মৃত্যুর আগে এই মার্কিন ছাত্রের সঙ্গে ভয়ঙ্কর খারাপ ব্যবহার করা হয়েছিল।

প্রসঙ্গত, চিনা প্রেসিডেন্ট জাই জিন পিং-এর মার্কিন সফর কালে ডোনাল্ড ট্রাম্প তাঁকে উত্তর কোরিয়ার 'পাশ থেকে' সরে আসতে অনুরোধ করেন। এমনতিতেও আন্তর্জাতিক মহলের একটা বড় অংশ বিশ্বাস করে যে, উত্তর কোরিয়াকে মদত দেয় মূলত বেজিং। ফলে, আজকে আমেরিকার প্রেসিডেন্টের এহেন মন্তব্য কার্যত তীর্যক। কারণ, তিনি বলতে চাইলেন মদত দিলেও আদতে কিম জং-এর দেশের উপর রাশ নেই কমিউনিস্ট চিনের। (আরও পড়ুন- ট্রাম্পের বিষনজরে পাকিস্তান, যে কোনও মুহূর্তে হতে পারে সার্জিকাল স্ট্রাইক)

.