অপরাধ লুকাতে ১২ বছর ধরে বোবার অভিনয়, সত্যিই কথা বলার ক্ষমতা হারাল খুনি

ছায়াছবিতে চরিত্র রূপায়ণের মুগ্ধতায় বাস্তবেও অভিনেতাদের চরিত্রের মতো বাঁচতে শুরু করার ঘটনা বিরল নয়। চরিত্রের অন্তরালে কোথাও হারিয়ে যায় আসল মানুষটাই। চিনের ঝেজিয়াং প্রদেশের বাসিন্দা জেংয়ের জীবনে অক্ষরে অক্ষরে ঘটল এমন ঘটনা। বোবা সাজতে গিয়ে বরাবরের মতো বোবা হয়ে গেলেন তিনি।

Updated By: Dec 27, 2017, 04:26 PM IST
অপরাধ লুকাতে ১২ বছর ধরে বোবার অভিনয়, সত্যিই কথা বলার ক্ষমতা হারাল খুনি

নিজস্ব প্রতিবেদন: ছায়াছবিতে চরিত্র রূপায়ণের মুগ্ধতায় বাস্তবেও অভিনেতাদের চরিত্রের মতো বাঁচতে শুরু করার ঘটনা বিরল নয়। চরিত্রের অন্তরালে কোথাও হারিয়ে যায় আসল মানুষটাই। চিনের ঝেজিয়াং প্রদেশের বাসিন্দা জেংয়ের জীবনে অক্ষরে অক্ষরে ঘটল এমন ঘটনা। বোবা সাজতে গিয়ে বরাবরের মতো বোবা হয়ে গেলেন তিনি।

ভাড়া নিয়ে বিবাদ। ৫০০ ইউয়ান সেই ভাড়ার জন্য ২০০৫ সালে স্ত্রীর কাকাকে খুন করে জেং। তারপরই গ্রাম ছেড়ে পালায় সে। ঝেজিয়াং প্রদেশ থেকে পালিয়ে অন্য রাজ্যে গিয়ে আশ্রয় নেয় সে। তখন তার বয়স ছিল ৩৩ বছর। অপরাধ লুকাতে নিজের নাম বদলে ফেলে জেং। সেইসঙ্গে আরও একটি কাজ করে জেং। নিজেকে 'বোবা' বলে প্রতিপন্ন করতে কথা বলাই বন্ধ করে দেয় সে।

নিজেকে আমূল বদলে ফেলে নির্মাণকর্মী হিসাবে জীবন কাটাতে থাকে সে। সেখানেই আবার বিয়ে থা করে স্ত্রী-সন্তান নিয়ে সংসারও পাতে। এইভাবেই কেটে যায় ১২টি বছর। এদিকে, নাম বদলে ফেললেও পরিচয়পত্র নিয়ে সন্দিহান হওয়ায় স্থানীয় পুলিস সম্প্রতি রক্তপরীক্ষার নির্দেশ দেয়। সেই রক্তপরীক্ষার রিপোর্টেই সামনে আসে জেংয়ের আসল পরিচয়। দেখা যায়, ১২ বছর ধরে পুলিসের খাতায় 'ফেরার' অপরাধীর বাবা, মায়ের সঙ্গে মিলে যাচ্ছে অভিযুক্তর ডিএনএ রিপোর্ট।

আরও পড়ুন, খুলল বিশ্বের দীর্ঘতম কাঁচের সেতু, হেঁটে পারাপারের দম আছে আপনার?

এরপরই খুনের দায়ে জেংকে গ্রেফতার করে পুলিস। কিন্তু জেংকে জেরা করতে গিয়ে অদ্ভূত এক ঘটনার সম্মুখীন হতে হয়। দেখা যায়, ১২ বছর ধরে 'বোবা'র অভিনয় করতে করতে সত্যি সত্যিই কথা বলার ক্ষমতা হারিয়ে ফেলেছে জেং। শেষপর্যন্ত লিখে নিজের দোষ স্বীকার করে জেং।

.