পালালেন দাদা, ভাইকে আটকাল কোর্ট; দেশে আটকে মহিন্দা এবং বাসিল রাজাপক্ষে

বুধবার, ২০ জুলাই সংসদ নতুন রাষ্ট্রপতি নির্বাচন করার কথা জানিয়েছে। ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন সাংবাদিকদের বলেছেন, "গোটাবায়া আইনত পদত্যাগ করেছেন" গতকাল থেকে তা কার্যকর হবে।

Updated By: Jul 15, 2022, 05:55 PM IST
পালালেন দাদা, ভাইকে আটকাল কোর্ট; দেশে আটকে মহিন্দা এবং বাসিল রাজাপক্ষে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শ্রীলঙ্কার শীর্ষ আদালত শুক্রবার প্রাক্তন প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষে এবং প্রাক্তন অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষের দেশ ছাড়ার বিরুদ্ধে নির্দেশ জারি করেছে। ২৮ জুলাই পর্যন্ত অনুমতি ছাড়া দেশ ত্যাগ করতে নিষেধ করা হয়েছে তাঁদের। 

দুই প্রাক্তন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সহ আরও তিনজন প্রাক্তন কর্মকর্তাও 28 জুলাই পর্যন্ত আদালতের অনুমতি ছাড়া দেশের বাইরে যেতে পারবেন না বলে জানানো হয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষের ভাই গোটাবায়া রাজাপক্ষে গভীর অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মধ্যে দেশ থেকে পালিয়ে যাওয়ার কয়েকদিন পর এই রায় দিয়েছে আদালত।

গোটাবায়া রাজাপক্ষে ইতিমধ্যেই দেশ ছেড়েছেন। প্রথমে মালদ্বীপে এবং পরে সিঙ্গাপুরে যান তিনি। দ্বীপরাষ্ট্রের অর্থনীতির অব্যবস্থার বিরুদ্ধে গত কয়েক মাস ধরে বিক্ষোভ দেখহাচ্ছেন দেশের মানুষ। এরপরেই দেশ ছেড়ে পালান তিনি।

আরও পড়ুন: Crab with Human Teeth: মুখে মানুষের মতো দাঁত, কাঁকড়া নাকি পোকেমন!

অন্যদিকে, বুধবার, ২০ জুলাই সংসদ নতুন রাষ্ট্রপতি নির্বাচন করার কথা জানিয়েছে। ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন সাংবাদিকদের বলেছেন, "গোটাবায়া আইনত পদত্যাগ করেছেন" গতকাল থেকে তা কার্যকর হবে।

শ্রীলঙ্কার বিক্ষোভকারীরা আজ রাষ্ট্রপতির প্রাসাদ ছেড়ে বেরিয়ে যান। গত শনিবার তারা এর দখল নেয়। ক্ষয়ক্ষতির মাত্রা নির্ণয়ের পাশাপাশি আঙুলের ছাপ সংগ্রহের জন্য অবিলম্বে একটি ফরেনসিক দলকে ডাকা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.