রেকর্ড দামে বিক্রি হল হীরে

গতকাল জেনিভার একটি নিলাম হলে খুঁত বিহীন একটি স্বচ্ছ ৭৬ ক্যারেট হীরের দাম উঠল দু`কোটি ৩০ লক্ষ ডলার। জানা গেছে স্ট্রবেরি ফলের আকারের হীরেটি দক্ষিণ ভারতের। অষ্টাদশ শতাব্দীতে গোলকুণ্ডার একটি খনিতে পাওয়া গিয়েছিল। তথ্য বলছে, ১৮৭২ থেকে ১৯৬২-এর মধ্যে দুষ্প্রাপ্য হীরেটি ছিল অস্ট্রিয়ার আর্চ ডিউক জোসেফ অগাস্টের হেফাজতে। ১৯৩৩ সালে সেটিকে হাঙ্গেরিয়ান জেনারল ক্রেডিট ব্যাঙ্কের ভল্টে জমা রাখেন যুবরাজ জোসেফ।

Updated By: Nov 14, 2012, 10:50 AM IST

গতকাল জেনিভার একটি নিলাম হলে খুঁত বিহীন একটি স্বচ্ছ ৭৬ ক্যারেট হীরের দাম উঠল দু`কোটি ৩০ লক্ষ ডলার।
জানা গেছে স্ট্রবেরি ফলের আকারের হীরেটি দক্ষিণ ভারতের। অষ্টাদশ শতাব্দীতে গোলকুণ্ডার একটি খনিতে পাওয়া গিয়েছিল। তথ্য বলছে, ১৮৭২ থেকে ১৯৬২-এর মধ্যে দুষ্প্রাপ্য হীরেটি ছিল অস্ট্রিয়ার আর্চ ডিউক জোসেফ অগাস্টের হেফাজতে। ১৯৩৩ সালে সেটিকে হাঙ্গেরিয়ান জেনারল ক্রেডিট ব্যাঙ্কের ভল্টে জমা রাখেন যুবরাজ জোসেফ।
১৯৬১ সালে প্রথমবার নিলামে তোলা হয় হীরেটিকে। এরপর ১৯৯৩ সালে জেনিভাতেই ফের নিলাম হয় এই হীরের। সেবার দাম উঠেছিল ৬৫ লক্ষ ডলার। ক্রেতা মার্কিন জুহুরী ব্ল্যাক, স্টার অ্যান্ড ফরেস্ট। এবার তাদের ইচ্ছাতেই পুনরায় জেনিভায় নিলাম হল এই ভারতীয় হীরের। তবে এবারের ক্রেতা নিজের নাম গোপন রাখতে চান বলে জানিয়েছে নিলাম সংস্থা ক্রিস্টিজ।

.