ভোটে হেরে প্রতিরক্ষা সচিব এস্পারকে বরখাস্ত করলেন ট্রাম্প, সরানো হতে পারে এফবিআই প্রধানকেও

সেনেটর মার্ক ওয়ার্নার সংবাদমাধ্যমে জানিয়েছেন,এস্পারকে সরিয়ে দেওয়ার ফলে ঘোরতর সমস্যায় পড়ে যাবে প্রশাসন

Updated By: Nov 10, 2020, 03:44 PM IST
ভোটে হেরে প্রতিরক্ষা সচিব এস্পারকে বরখাস্ত করলেন ট্রাম্প, সরানো হতে পারে এফবিআই প্রধানকেও

নিজস্ব প্রতিবেদন: ভোটে হারার জের! মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পারকে সরিয়ে দিলেন ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার আগে এখনও পর্যন্ত এনিয়ে মোট ৪ বার প্রতিরক্ষা সচিব বদল করলেন ট্রাম্প। এস্পারের জায়গায় আনা হচ্ছে ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টারের প্রধান ক্রিস্টোফার মিলারকে।

আরও পড়ুন-মধ্যপ্রদেশ, গুজরাট, কর্ণাটক, উত্তরপ্রদেশ থেকে মণিপুর- উপভোটেও গেরুয়া ঝড়

নিয়ম অনুযায়ী আর মাত্র আড়াই মাস হোয়াইট হাউসে থাকবেন ট্রাম্প। তার আগেই মার্কিন প্রশাসনের একাধিক জায়গায় রদবদল করে দিয়ে যেতে পারেন। বিশেষ করে তাঁর সঙ্গে যেসব আমলার সংঘাত ছিল তাদের নাও রাখতে পারেন মার্কিন প্রেসিডেন্ট। আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরানোর বিরোধিতা করেছিলেন এস্পার। মার্কিন সেনাবাহিনীতে একাধিক পরিবর্তনও করেছিলেন তিনি। ফলে তাঁর সঙ্গে একটা দূরত্ব আগে থেকেই ছিল।

সম্প্রতি ভারত সফরে এসেছিলেন মার্ক এস্পার। তাঁর সঙ্গে ছিলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। ভারত-চিন উত্তজনা নিয়ে তাঁরা আগাগোড়াই বেজিংয়ের বিরুদ্ধে সরব ছিলেন। এছাড়াও দক্ষিণ চিন সাগরে চিনের বাড়াবাড়ি থামাতেও দুনিয়ার একাধিক দেশকেও একই মঞ্চে আনার চেষ্টা করছিলেন পম্পেও-এস্পার জুটি।

মার্কিন সংবাদমাধ্যমে জোর জল্পনা, এবার এফবিআই ডিরেক্টর ক্রিস অ্যারি ও সিআইএ ডিরেক্টর গিনা হ্যাসপেলকেও সরিয়ে দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট। এরা মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক আসনে পুননির্বাচন করানোর চেষ্টায় ট্রাম্পের পাশে ছিলেন না।

আরও পড়ুন-Bihar Election Results 2020: ম্যাজিক ফিগার NDA-র, বৃহত্তম দল BJP: নির্বাচন কমিশন 

সেনেটর মার্ক ওয়ার্নার সংবাদমাধ্যমে জানিয়েছেন,এস্পারকে সরিয়ে দেওয়ার ফলে ঘোরতর সমস্যায় পড়ে যাবে প্রশাসন। সেনেট যাদেরকে নিয়োগ করেছে তাদের সরিয়ে নিজেরই বিপদ ডেকে আনছেন ট্রাম্প। সিআইএ ও এফবিআই প্রধানদের সরিয়ে দিলে আগামী আড়াই মাস কঠিন প্রতিরোধের মুখে পড়তে হবে ট্রাম্পকে।

.