মুগাবে অধ্যায় ইতি, জিম্বাবোয়েতে শুরু ইমারসন জমানা

প্রসঙ্গত, ১৯৮০-তে ব্রিটেনের থেকে স্বাধীনতা ছিনিয়ে জিম্বাবোয়ের প্রধানমন্ত্রী হন রবার্ট মুগাবে। ১৯৮৭ থেকে টানা ৩০ বছর প্রেসিডেন্ট পদে থেকেছেন ৯৩ বছর বয়সী মুগাবে। দীর্ঘদিন ধরে চলা এই প্রশাসনের হাত থেকে মুক্তি পেতে চাইছিলেন জিম্বাবোয়ের নাগরিকরা

Updated By: Nov 22, 2017, 07:41 PM IST
মুগাবে অধ্যায় ইতি, জিম্বাবোয়েতে শুরু ইমারসন জমানা

নিজস্ব প্রতিবেদন: জনগণ আপ্লুত। রাস্তায় শয়ে শয়ে কালো মাথা। আর প্ল্যাকার্ডে প্ল্যাকার্ডে স্বাধীনতার স্লোগান। হারারে রাজপথে এই দৃশ্য এখন সকাল থেকে সন্ধে। কারণ, রবার্ট মুগাবে আর নেই। ৮০'র পর যেন ফের স্বাধীনতার মুখ দেখল জিম্বাবোয়ে!

আরও পড়ুন- মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে মুক্তি দিল পাক আদালত

তবে, মুগাবের পর পরবর্তী প্রেসিডেন্ট হতে চলেছেন প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ইমারসন ম্যানানগাগয়া।  শুক্রবার  প্রেসিডেন্ট পদে শপথ নেবেন তিনি। দু’সপ্তাহ  আগে ইমারসনকে  ভাইস প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেন মুগাবে। জিম্বাবোয়ের সংবাদমাধ্যম সূত্রে খবর, এদিন সন্ধ্যায় হারারেতে পৌঁছছেন ইমারসন।

আরও পড়ুন- ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের সত্ত্বাধিকারী সংস্থাকে ক্ষতিপূরণ দিচ্ছে বিমা কোম্পানি

প্রসঙ্গত, ১৯৮০-তে ব্রিটেনের থেকে স্বাধীনতা ছিনিয়ে জিম্বাবোয়ের প্রধানমন্ত্রী হন রবার্ট মুগাবে। ১৯৮৭ থেকে টানা ৩০ বছর প্রেসিডেন্ট পদে থেকেছেন ৯৩ বছর বয়সী মুগাবে। দীর্ঘদিন ধরে চলা এই প্রশাসনের হাত থেকে মুক্তি পেতে চাইছিলেন জিম্বাবোয়ের নাগরিকরা। চলতি মাসেই শুরু হয় সেনা অভ্যুত্থান। দুর্বল হয়ে পড়ে মুগাবে। তাঁর দল জিম্বাবোয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট (জেডএএনইফ-পিএফ)-ও মুগাবেকে সারনোর জন্য চাপ সৃষ্টি করে। অনেক টালবাহানার পর মঙ্গলবার প্রেসিডেন্ট পদ থেকে ইস্তফা দেন মুগাবে।

.