শরণার্থী ইস্যুতে দ্বিধাবিভক্ত EU

শরণার্থী ইস্যুতে দ্বিধাবিভক্ত EU। জার্মানি, অস্ট্রিয়া সিরিয়ার শরণার্থীদের জন্য বর্ডার উন্মুক্ত করে দিলেও এখনও নমনীয় নয় হাঙ্গেরি, সার্বিয়া।  মঙ্গলবারই শরণার্থীদের প্রবেশ আটকাতে দেশের পুরো বর্ডার সিল করে দেয় দুই দেশই। শরণার্থীরা জোর করে প্রবেশের চেষ্টা করলে খণ্ডযুদ্ধ বাঁধে হাঙ্গেরির রায়েট পুলিসের সঙ্গে। শরণার্থীদের পিছু হটাতে কাঁদানে গ্যাস ও জল কামান ছোঁড়া হয়।

Updated By: Sep 17, 2015, 03:35 PM IST
শরণার্থী ইস্যুতে দ্বিধাবিভক্ত EU

ওয়েব ডেস্ক: শরণার্থী ইস্যুতে দ্বিধাবিভক্ত EU। জার্মানি, অস্ট্রিয়া সিরিয়ার শরণার্থীদের জন্য বর্ডার উন্মুক্ত করে দিলেও এখনও নমনীয় নয় হাঙ্গেরি, সার্বিয়া।  মঙ্গলবারই শরণার্থীদের প্রবেশ আটকাতে দেশের পুরো বর্ডার সিল করে দেয় দুই দেশই। শরণার্থীরা জোর করে প্রবেশের চেষ্টা করলে খণ্ডযুদ্ধ বাঁধে হাঙ্গেরির রায়েট পুলিসের সঙ্গে। শরণার্থীদের পিছু হটাতে কাঁদানে গ্যাস ও জল কামান ছোঁড়া হয়।

হাঙ্গেরি সরকার জানিয়েছে, জোর করে কাঁটাতার পার করার চেষ্টা করছিলেন শরণার্থীরা। পুলিসকে লক্ষ্য করে প্রথমে ইট,পাথর ও জলের বোতল ছোঁড়েন তাঁরা। আহত হন কুড়ি জন পুলিস অফিসার। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতেই কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিস। শরণার্থীরা জানান, মহিলা ও বয়স্কদের তো বটেই শিশুদেরও রেয়াত করেনি পুলিস। রাষ্ট্রসংঘের সাধারণ সম্পাদক বান কি মুন এই ঘটনার তীব্র নিন্দা করে জানান, হাঙ্গেরি সরকারের শরণার্থীদের প্রতি এহেন ব্যবহার অমানবিক।

.