ফেসবুক নিয়ে এল ফ্রি ইন্টারনেট মোবাইল অ্যাপস

এবার থেকে ফেসবুকের মাধ্যমেই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন ইউজাররা। শুক্রবার Internet.org' নামক মোবাইল অ্যাপ লঞ্চ করলেন মার্ক জুকরবার্গ। এই অ্যাপের সাহায্যে স্বাস্থ্য, চাকরি ও স্থানীয় যে কোনও বিষয়ে মোবাইলে সার্চ করতে পারবেন ইউজাররা।

Updated By: Aug 1, 2014, 03:52 PM IST
ফেসবুক নিয়ে এল ফ্রি ইন্টারনেট মোবাইল অ্যাপস

নিউ ইয়র্ক: এবার থেকে ফেসবুকের মাধ্যমেই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন ইউজাররা। শুক্রবার Internet.org' নামক মোবাইল অ্যাপ লঞ্চ করলেন মার্ক জুকরবার্গ। এই অ্যাপের সাহায্যে স্বাস্থ্য, চাকরি ও স্থানীয় যে কোনও বিষয়ে মোবাইলে সার্চ করতে পারবেন ইউজাররা।

প্রথমে জাম্বিয়ার এয়ারটেল গ্রাহকদের ১.১৭ শতাংশ এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। নিজের ফেসবুক পেজে জুকরবার্গ লিখেছেন, আমরা বিশ্বাস করি প্রত্যেক মানুষের বিনামূল্যে প্রাথমিক ইন্টারনেট ব্যবহার করার সুবিধা থাকা উচিত্‍, স্বাস্থ্য, চাকরি ও যোগাযোগের মতো বেশ কিছু জরুরি সুবিধা নিয়ে আসা হয়েছে এই অ্যাপসে। আরও বেশি দেশে আমরা সুবিধা আনতে চলেছি ভবিষ্যতে।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজমেন্ট ডিরেক্টর গাই রোসেন জানান এখন বিশ্বের জনবসতির ৮৫ শতাংশ এলাকায় সেলুলায় টাওয়ার রয়েছে কিন্তু মাত্র ৩০ শতাংশ ইন্টারনেট ব্যবহারের সুবিধা পায়। এই অ্যাপের সাহায্য বিনামূল্যে প্রাথমিক সুবিধা দিয়ে আরও বেশি মানুষকে ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দিতে চায় ফেসবুক। বেশ কয়েক বছর ধরেই এই অ্যাপ লঞ্চের জন্য বিশ্বের মোবাইল অপারেটরের সঙ্গে ফেসবুক আলোচনা চালিয়েছে বলে জানান জুকরবার্গ।

এই সুবিধার ফলে এখন আগের থেকে ৩০ লক্ষ বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করতে পারছেন।

 

.