রুশ যোগের তথ্য নির্ভুল, ট্রাম্পের বৈঠকই ভিত্তিহীন বলে দাবি মার্কিন আমলাদের

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে সোমবার মুখোমুখি হন ডোনাল্ড ট্রাম্প এবং ভ্লাদিমির পুতিন। বৈঠক শেষে সাংবাদিকদের ডোনাল্ড ট্রাম্প জানান, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব খাটানোয় রাশিয়া যে অস্বীকার করছে তাতে তাঁর সমর্থন রয়েছে

Updated By: Jul 19, 2018, 01:26 PM IST
রুশ যোগের তথ্য নির্ভুল, ট্রাম্পের বৈঠকই ভিত্তিহীন বলে দাবি মার্কিন আমলাদের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দেশে ফিরেই একশো আশি ডিগ্রি ঘুরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট। পুতিনের দেশে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে যে মন্তব্য করেছিলেন, তা কার্যত ঢোক গিলে ট্রাম্প জানালেন, রুশ প্রেসিডেন্টই ব্যক্তিগতভাবে এর জন্য দায়ী। মার্কিন সংবাদমাধ্যমকে দেওয়া একান্ত সাক্ষাত্কারে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, এটি নিন্দনীয় পদক্ষেপ, যার দায় সম্পূর্ণভাবে ভ্লাদিমির পুতিনকেই নিতে হবে। পাশাপাশি অকপটে স্বীকার করেন নেন মার্কিন গোয়েন্দাদের দেওয়া তথ্যও।

আরও পড়ুন- আমেরিকার বিরুদ্ধে নালিশ জানিয়ে আন্তজার্তিক আদালতে দ্বারস্থ ইরান

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে সোমবার মুখোমুখি হন ডোনাল্ড ট্রাম্প এবং ভ্লাদিমির পুতিন। বৈঠক শেষে সাংবাদিকদের ডোনাল্ড ট্রাম্প জানান, ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব খাটানোয় রাশিয়া যে অস্বীকার করছে তাতে তাঁর সমর্থন রয়েছে। ট্রাম্পের কথায়, “আমারও মনে হয় আমরা বোকা বনেছি। দেশও বোকা বনেছে। যদি এমন খবর থাকে তা হলে আমার ক্ষমতা আসার আগেই আলোচনা করা যেতে পারতো।” এ দিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ যোগ খারিজ করে নিজের দেশের গোয়েন্দা বিভাগকে কাঠগড়ায় দাঁড় করান তাঁরা। অভিযোগ ছিল, গোয়েন্দাদের তথ্যে গলদ রয়েছে।

আরও পড়ুন- আদিয়ালা জেলে থেকে সরানো হতে পারে নওয়াজ় এবং তাঁর কন্যাকে

কিন্তু মঙ্গলবার সংবাদমাধ্যমে একেবারে উলটো কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। তিনি স্পষ্ট জানিয়ে দেন মার্কিন গোয়েন্দাদের তদন্তে উঠে আসা তথ্যকে সম্পূর্ণভাবে সমর্থন করছেন ট্রাম্প। তাঁর বক্তব্য, “ন্যাশনাল ইনটেলিজেন্স এজেন্সি ডান কোটসের ডিরেক্টরের সঙ্গে সহমত পোষণ করছি। তারা ভাল কাজ করেছে। তাদের এই তদন্তে সম্পূর্ণ বিশ্বাস রয়েছে। কারণ, তারা এ বিষয়ে দক্ষ।”

তবে, মার্কিন আমলাদের প্রতি ক্ষুব্ধ হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। হেলসিঙ্কিতে বৈঠকের সময় কোনও আমলাই উপস্থিত ছিলেন বলে দাবি তাঁর। এমনকী সুস্থভাবে আলোচনা এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তাঁকে কেউ সাহায্য করেননি বলে অভিযোগ করেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর আরও দাবি, রুশ প্রেসিডেন্টের সঙ্গে প্রায় দু’ঘন্টা ধরে চলা বৈঠকে নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। দেশের পক্ষে এই বিষয়গুলি হিতকর ছিল দাবি করেন তিনি। কিন্তু সেই সব বিষয় জনসমক্ষে তুলে ধরা হয়নি। মিথ্যে সম্প্রচার করছে বলে সংবাদমাধ্যমকেও কাঠগড়ায় দাঁড় করান তিনি। পরে হোয়াইট হাউজের তরফে ট্রাম্প-পুতিনের বিষয় ভিত্তিক আলোচনার তালিকা তুলে ধরা হয়। 

আরও পড়ুন- ঢোক গিলে পুতিনকে দুষলেন মার্কিন প্রেসিডেন্ট, মেনে নিলেন গোয়েন্দাদের তথ্যও

উল্লেখ্য, হেলসিঙ্কিতে ট্রাম্পের বক্তব্যে তুমুল বিতর্ক তৈরি হয় মার্কিন দুনিয়ায়। ডেমোক্র্যাটদের পাশাপাশি রিপাবলিকানরাও ট্রাম্পের সমালোচনা করেন। কার্যত চাপে পড়েই ছুড়ে ট্রাম্প ঢোক গিললেন বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

.