ফিরে দেখা ২০১৬ : এক নজরে দুনিয়ার সেরা ৫ নিউজ মেকার

এই দুনিয়ার সবচেয়ে দ্রুত পচনশীন বস্তুটি কিন্তু কোনও খাবার নয়, তা আসলে খবর। যে কোনও খবরের সুনিশ্চিত ভবিতব্য পচনশীলতা বা 'ঠোঙা হয়ে যাওয়া'। মানুষ যেমন মরণশীল, খবরও তেমন ঠোঙাশীল। অর্থাত্ আজ যা খবর, কাল তা ঠোঙা। সাবেক সংবাদপত্র সংস্কৃতি চিরটাকাল তাই বাসি খবরকে 'ঠোঙার খবর' বলেই ডেকে এসেছে।

Updated By: Dec 17, 2016, 06:12 PM IST
ফিরে দেখা ২০১৬ : এক নজরে দুনিয়ার সেরা ৫ নিউজ মেকার

ওয়েব ডেস্ক: এই দুনিয়ার সবচেয়ে দ্রুত পচনশীন বস্তুটি কিন্তু কোনও খাবার নয়, তা আসলে খবর। যে কোনও খবরের সুনিশ্চিত ভবিতব্য পচনশীলতা বা 'ঠোঙা হয়ে যাওয়া'। মানুষ যেমন মরণশীল, খবরও তেমন ঠোঙাশীল। অর্থাত্ আজ যা খবর, কাল তা ঠোঙা। সাবেক সংবাদপত্র সংস্কৃতি চিরটাকাল তাই বাসি খবরকে 'ঠোঙার খবর' বলেই ডেকে এসেছে।

কিন্তু, বর্তমান ইন্টারনেট নির্ভর খবরের বাজারে বাসি খবরের আক্ষরিক অর্থে ঠোঙা হয়ে যাওয়ার উপায় নেই। কিন্তু, এই মাধ্যমটাতে আবার বাসি হয়ে যাওয়ার প্রবণতা আরও প্রবল। কারণ, প্রতি মুহূর্তে আঙুলের ছোঁয়ায় আর মাউসের ক্লিকে মরচে পড়ে যাচ্ছে কয়েক মিনিট আগে আপডেট হওয়া খবরের গায়ে। কিন্তু এসবের মধ্যে কিছু খবর ঠোঙা হয়ে গেলেও, কেবল তাত্পর্যের জোরে সময়ের সঙ্গে উত্তরোত্তর প্রাসঙ্গিক ও আলোচ্য হয়ে ওঠে। আর খবর আলোচ্য হয়ে ওঠা মানে তো সেই খবরের পাত্র-পাত্রীদেরও আলোচ্য হয়ে ওঠা। কারণ, সেই গ্রিক ট্র্যাজেডির আমল থেকে আজকের এই আধুনিকতা পর্যন্ত 'প্লট' এবং 'ক্যারেক্টার' তো একই সুতোয় বাঁধা, কোনও নড়চড় হয়নি এই সম্পর্কে। ফলে খবরের সঙ্গে প্রাসঙ্গিক হয়ে ওঠেন খবরগুলো যাঁদের নিয়ে ঘটে বা যাঁরা ঘটান সেই নিউজ মেকাররা। ২০১৬ সালের এই শেষ প্যারাগ্রাফে পৌঁছে, আসুন ঠোঙা খুলে দেখে নেওয়া যাক এই বছরের সেরা পাঁচ নিউজ মেকারকে-

ট্রাম্প ও হিলারি- ২৪ ঘণ্টা ডট কমের তৈরি 'বিশ্বের সেরা পাঁচ খবরে'র তালিকায় আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে রাখা সত্বেও 'বছরের সেরা পাঁচ নিউজ মেকার'-এর তালিকাতেও ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিন্টনকে অন্তর্ভূক্ত করতে কিঞ্চিত অস্বস্তিই হচ্ছিল। কারণ একটাই, তা হল পুনরুল্লেখ কখনই কাম্য নয়। কিন্তু কার্জত বাধ্য হয়েই দুটি নাম একসঙ্গে আবারও লিখতে হল এই তালিকাতে। আসলে, আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ও তার 'অপ্রত্যাশিত' ফলাফল যদি সেরা খবর হয়, তাহলে কোন যুক্তিতে সেই নির্বাচনের দুই যুযুধান ও জাঁদরেল প্রার্থীকে অগ্রাহ্য করা যায় সেরা নিউজ মেকারের তালিকায়। আর এই বাধ্যবাধকতার জায়গাটি থেকেই পরিষ্কার হয়ে যায় নিউজ মেকার হিসাবে তাঁদের গুরুত্ব।

প্রায় সকলেই ধরে নিয়েছিলেন আমেরিকার ভাবী রাষ্ট্রপতি হচ্ছেন প্রাক্তন মার্কিন বিদেশ সচিব হিলারি রডহ্যাম ক্লিন্টন। আর ধরে নেবেন নাই বা কেন! পোর খাওয়া রাজনীতিক হিলারি তো অনেক বেশি 'সিজিনড অ্যান্ড ফিটিং' ক্যান্ডিডেট। উল্টো দিকে কোটিপতি ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প তো 'রাজনীতিতে অর্বাচীন' এবং প্রথম থেকেই 'চরম বিতর্কিত' কথা বলে 'সমালোচনাযোগ্য' করে তুলেছেন নিজেকে। কিন্তু, স্থিতাবস্থা জারি রাখার সব হিসাব ওলটপালট করে জয়ী হয়ে গেলেন সেই ট্রাম্পই। 'ট্রাম্পস আপ' করল স্ট্যাচু অফ লিবার্টির দেশ। অনেক বিশ্লেষকের মতেই, হিলারির 'সুচিন্তিত', 'আলোকপ্রাপ্ত' এবং 'বিবেচক' ভাবমূর্তির রাজনীতি পছন্দ হয়নি আম মার্কিনীর। উল্টোদিকে, ট্রাম্পের 'বেলাগাম', 'অলীক', 'ভাবাবেগে সুড়সুড়ি দেওয়া', চিনকে 'শায়েস্তা' করা, 'মার্কিনীদের চাকরি সুরক্ষিত' করার সহজ সরল প্রতিশ্রুতিতেই চিড়ে ভিজেছে আমেরিকানদের। আর তাতে ভর করেই পপুলার ভোটে গোহারান হেরে গিয়েও ওভাল অফিসের অধিপতি হতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প ও হিলারি সংক্রান্ত আরও খবর পড়ুন

নরেন্দ্র মোদী- আমেরিকার বিদায়ী রাষ্ট্রপতিকে সব 'কূটনৈতিক রীতিনীতি'র বাইরে গিয়ে 'বারাক' বলে সম্বোধন করা থেকে শুরু করে একাধিক দেশে ও আন্তর্জাতীক মঞ্চে উল্লেখযোগ্য উপস্থিতির মাধ্যমে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী নিজেকে এক বিশ্বনেতা হিসাবে তুলে ধরতে অনেকটাই সক্ষম। শুধু ২০১৬ সালেই মোট ১৯ বার বিদেশ সফর করেছেন মোদী। আমেরিকা, জাপান, চিনের মতো শক্তিশালী রাষ্ট্রের পাশাপাশি ভিয়েতনাম, লাওস, তাঞ্জিনিয়ার মতো বিভিন্ন তাথাকথিত ছোট দেশেও সফর করেছেন মোদী। এর মধ্যে জাপানের সঙ্গে পৃথিবীর প্রথম দেশ হিসাবে এনপিটি চুক্তিতে সই না করেই স্বাক্ষরিত করেছেন অসামরিক পরমাণু চুক্তি। এর পাশাপাশি পাকিস্তানকে কোণঠাসা করতে তাঁর একাধিক আন্তর্জাতীক উদ্যোগ তাঁকে ২০১৬ সালের সেরা নিউজ মেকারদের মধ্যে অন্তরভূক্ত করার দাবি রাখে।

নরেন্দ্র মোদী সংক্রান্ত আরও খবর পড়ুন

বব ডিলান- নাম- রবার্ট অ্যালেন জিমারম্যান। গত শতাব্দীর ছ'য়ের দশকের আমেরিকা। তখন চলছে অস্থির সময়। একদিকে ভিয়েতনামের যুদ্ধের ক্ষত, অন্যদিকে বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলন ক্রমশ গতি পাচ্ছে। প্রতিবাদে ফুঁসছে যুব সমাজের একাংশ। সেই অস্থির সময় ফুটে উঠেছিল এক শিল্পীর কণ্ঠে-কলমে। তিনিই রবার্ট অ্যালেন জিমারম্যান। বিশ্ব যাঁকে চেনে বব ডিলান নামে। দীর্ঘ দিন ধরেই ডিলানের নোবেল প্রাপ্তি নিয়ে জল্পনা চলত। অবশেষে এবছরের ১৩ই অক্টোবর সুইডিশ অ্যাকাডেমি তাঁকে বেছে নেন সাহিত্য ক্ষত্রের জন্য। ডিলানের নোবেল প্রাপ্তি আরেক কারণেও অভূতপূর্ব, কারণ-এই প্রথম কোনও গীতিকারকে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত করা হয়। তিনি যতই নিজেকে 'প্রজন্মের প্রতিনিধি' হিসাবে মানতে অরাজি হোন, 'দ্যা ত্যাম্বুরাইন ম্যান' আসলে একটা গোটা সাংস্কৃতিক প্রজন্মের পিতা, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

ডিলান সংক্রান্ত আরও খবর পড়ুন

আইসিস- বছরের সেরা পাঁচ নিউজ মেকারের তালিকায় শেষ নামটা কোনও ব্যক্তির বদলে এই কুখ্যাত জঙ্গি গোষ্ঠীর। আবারও বাধ্য হয়েই আইএসআইএস-কে এই তালিকায় স্থান দিতে হল। কারণ, সারা বছর ধরে আইসিসের দ্বারা সংঘটিত সন্ত্রাস হামলা ও তার ভয়াবহ ও ঘৃণ্য পরিনামই এই গোষ্ঠীকে তুলে আনল এই তালিকায়। ২০১৬ সাল জুড়ে এই গ্রহের বুকে মোট ৩৩টি হামলা চালিয়েছে আইসিস। সব মিলিয়ে মৃতের সংখ্যা- ১৩৭৫+ এবং গুরুতর আহত দ্বিগুনেরও বেশি (প্রায় ৩০০৬+)। আমেরিকা, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, ফ্রান্স, মালেশিয়া, বাংলাদেশ, ইরাকসহ আরও অনেক দেশই আহত হয়েছে এই পাশবিক সন্ত্রাসবাদী সংগঠনের হাতে। দুনিয়া জুড়ে বৃহত্ রাষ্ট্রগুলি অনেকাংশে হাত মিলিয়েছে এই জঘণ্য গোষ্ঠীটিকে ধ্বংস করতে। কিন্তু এখনও অবধি খুব একটা আশার আলো ফুটে ওঠেনি।

আইসিস সংক্রান্ত আরও খবর পড়ুন

.