গিলগিট-বাল্টিস্তান ভারতের অবিচ্ছেদ্য অংশ, প্রস্তাব পাশ ব্রিটিশ পার্লামেন্টে

কাশ্মীর ইস্যুতে ব্রিটিশ পার্লামেন্টে জোর ধাক্কা খেল পাকিস্তান। অ্যাডভান্টেজ নয়াদিল্লি। গিলগিট-বাল্টিস্তানকে ভারতের অবিচ্ছেদ্য অংশ ঘোষণা করে প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে। ব্রিটেনের আইনসভার মত, ঊনিশশো সাতচল্লিশ থেকে অবৈধভাবে ওই অঞ্চল দখল করে রেখেছে পাকিস্তান।

Updated By: Mar 27, 2017, 01:27 PM IST
গিলগিট-বাল্টিস্তান ভারতের অবিচ্ছেদ্য অংশ, প্রস্তাব পাশ ব্রিটিশ পার্লামেন্টে

ওয়েব ডেস্ক: কাশ্মীর ইস্যুতে ব্রিটিশ পার্লামেন্টে জোর ধাক্কা খেল পাকিস্তান। অ্যাডভান্টেজ নয়াদিল্লি। গিলগিট-বাল্টিস্তানকে ভারতের অবিচ্ছেদ্য অংশ ঘোষণা করে প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে। ব্রিটেনের আইনসভার মত, ঊনিশশো সাতচল্লিশ থেকে অবৈধভাবে ওই অঞ্চল দখল করে রেখেছে পাকিস্তান।

ওই অঞ্চল ঘিরে চিন ও পাকিস্তান যে অর্থনৈতিক করিডর তৈরি করেছে, তাকেও অবৈধ ঘোষণা করেছে ব্রিটেন। সম্প্রতি গিলগিট-বাল্টিস্তানকে নিজেদের পঞ্চম প্রদেশ হিসেবে মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত নেয় ইসলামাবাদ।  উল্লেখ্য, এই করিডোরের মাধ্যমে ৫১.৫ বিলিয়ন মার্কিন ডলারের একটি বাণিজ্যিক প্রকল্প হাতে নিয়েছে দুই দেশ। যার লক্ষ্য, চিনের দক্ষিণ প্রান্তের রাজ্য জিনজিয়াং-এর কাশগড় থেকে পাকিস্তানের অন্তর্গত (বিতর্কিত) বালুচিস্তানের গদার বন্দরের সংযোগ সাধনের মাধ্যমে বাণিজ্যিক লেনদেন চলবে। (আরও পড়ুন- যোগী আদিত্যনাথ নিয়ে 'মার্কিন টিপ্পনী'র যোগ্য জবাব ভারতের)

.